ফের ভূমিকম্প! এবার মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল বিহারের রাজধানী পাটনা

ফের ভূমিকম্প! এবার মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল বিহারের রাজধানী পাটনা
ফের ভূমিকম্প! এবার মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল বিহারের রাজধানী পাটনা

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ আবারও ভূমিকম্প। এবার মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল বিহারের রাজধানী পাটনা। সোমবার রাত ৯ টা ২৩ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়, নালন্দা থেকে ২০ কিমি উত্তর-পশ্চিমে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৩.৫। এই ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি। ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি অনুসারে, পাটনার ভূমিকম্পের কেন্দ্রটি নালন্দা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত এবং ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে যে, পাটনা এবং সংলগ্ন এলাকায় মৃদু কম্পন অনুভূত হলেও, বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন এবং বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। কম্পন স্থায়ী হয় ৩ সেকেন্ডের জন্য। এই ভূমিকম্পের পর, রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী যাদব ট্যুইট করেন, ‘সবাই সুরক্ষিত থাকুন, প্রয়োজন হলে, খোলা জায়গায় বেরিয়ে আসুন।’

অন্যদিকে ভূমিকম্প অনুভূত হয় আন্দামান নিকোবর দীপপুঞ্জের পোর্ট ব্লেয়ারেও। উল্লেখ্য, ৩ দিন আগেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল জম্মু, অমৃতসর, দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক এলাকা। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের তীব্রতার মাত্রা ছিল ৬.১। স্বাভাবিকভাবেই এমন তীব্র কম্পনে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল চারিদিকে।

শুক্রবার রাত ১০ টা ৩১ মিনিট নাগাদ ৩৩ সেকেন্ডের জন্য ভূমিকম্প হয়। প্রথমে ভূমিকম্প অনুভূত হয়, জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড ও নয়ডার একাধিক জায়গা। এরপর, ১০.৩৪ মিনিটে পাঞ্জাবের অমৃতসরে অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এই ভূমিকম্পেও ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। এই কম্পনের উৎসস্থল ছিল, তাজিকিস্তান। সেখানে ১০.৩১ মিনিটে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩।

আরো পড়ুনঃ   ফের ভয়াবহ পথ দুর্ঘটনা! কানপুরে ট্রাকের নীচে চাপা পড়ে মৃত ৬, আহত একাধিক