শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ভিন্ন ভিন্ন সময়ে দেশের তিন প্রান্তে ভূমিকম্প! আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় মানুষ

০৯:৩৫ এএম, জুলাই ২১, ২০২১

ভিন্ন ভিন্ন সময়ে দেশের তিন প্রান্তে ভূমিকম্প! আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় মানুষ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কোথাও সবেমাত্র দিনের আলো ফুটেছে, কোথাও তখনও আলো ফুটতে দেরি আছে। মানুষ তখনও ঘুমেই। ওই অবস্থাতেই ঘর ছেড়ে বাইড়ে বেরিয়ে আসতে হল মানুষকে। কারণ ভূমিকম্প। থরথর করে কাঁপছে বারি-ঘর। বুধবারই ভূমিকম্প অনুভূত হোল দেশের তিন প্রান্তে। রাজস্থানের বিকানের, মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য অঞ্চলে ও লাদাখেও ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে।

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে রাজস্থানের বিকানেরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.৩। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে জানানো হয় যে, এদিন ভোর ৫ টা ২৪ মিনিট নাগাদ রাজস্থানে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল বিকানেরের ৩৪৩ কিমি উত্তর-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১১০ কিমি গভীরে এই কম্পন অনুভূত হয়। ভোরবেলায় আচমকাই বাড়ি-ঘর কাঁপতে শুরু করায়, আতঙ্কে আধো ঘুম চোখেই মানুষজন রাস্তায় বেরিয়ে আসেন। কোনও প্রাণহানির ঘটনা না ঘটলেও, বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে জানা গিয়েছে।

https://twitter.com/NCS_Earthquake/status/1417636978028277761

অন্যদিকে, মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য অঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.১। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে জানানো হয়, রাত ২টো ১০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। এই ভূমিকম্পেও তেমন কোনও বেশি ক্ষয়ক্ষতির খবর মেলেনি এখনও পর্যন্ত।

https://twitter.com/NCS_Earthquake/status/1417588429060071424

এছাড়া বুধবারই ভোর ৪টে ৫৭ মিনিট নাগাদ লাদাখেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৩.৬। জানা গিয়েছে, লেহ থেকে ১৯ কিলোমিটার দূরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

https://twitter.com/NCS_Earthquake/status/1417633949698846720

প্রসঙ্গত উল্লেখ্য, দু’সপ্তাহ আগেই দিল্লিতেও ভূমিকম্প হয়েছিল। সেই সময়ে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৭। দিল্লি থেকে ৫৪ কিলোমিটার দূরে ঝাজ্জরে সেই কম্পনের উৎসস্থল ছিল বলে জানা যায়।