শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

চলতি মাসে এই নিয়ে দু'বার কেঁপে উঠল পাহাড়! আতঙ্কে ঘুম উড়েছে স্থানীয়দের

১০:৪২ পিএম, জুলাই ২৫, ২০২১

চলতি মাসে এই নিয়ে দু'বার কেঁপে উঠল পাহাড়! আতঙ্কে ঘুম উড়েছে স্থানীয়দের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার সন্ধ্যায় ভূমিকম্পে কেঁপে উঠলো পাহাড়। এদিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, শিলিগুড়ি, আলিপুরদুয়ারে ভূকম্পন অনুভূত হয়। তবে সবথেকে বেশি কম্পন অনুভূত হয়েছে কালিম্পংয়ে। রিখটার স্কেলে এদিনের ভূমিকম্পের মাত্রা ছিল ৪.০।

জানা গিয়েছে এদিনের ভূমিকম্পের উৎসস্থল ছিল পূর্ব সিকিম। এই নিয়ে চলতি মাসে দুবার ভূকম্পন অনুভূত হল উত্তরবঙ্গে। এদিন গ্যাংটক থেকে 12 কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। স্বাভাবিকভাবে ভূকম্পনের ফলে আতঙ্ক ছড়িয়েছে এলাকাবাসীর মধ্যে। তবে এর ফলে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানিয়েছে দার্জিলিং প্রশাসন।

এদিন রাত সাড়ে আটটা নাগাদ কম্পন অনুভূত হতেই বাড়ি থেকে বেরিয়ে আসেন সংশ্লিষ্ট এলাকার মানুষরা। পাঁচ সেকেন্ডের জন্য এই ভূমিকম্পের জেরে স্বাভাবিভাবেই আতঙ্ক ছড়িয়ে পড়ে তাদের মধ্যে। সামতালি তেমনভাবে কম্পন অনুভূত না হলেও পাহাড়ি এলাকায় যথেষ্ট অনুভূত হয়েছে ভূমি কম্পন। জানা গিয়েছে ভূমিকম্পের পর আফটারশক হয়েছে ওই এলাকায় বেশ কয়েকবার।

প্ৰসঙ্গত বর্ষাতে এমনিতেই বিপদের আশঙ্কা থাকে পাহাড়ি এলাকায়। বারবার বৃষ্টিতে ধ্বস নামে এ ধরনের এলাকাগুলিতে। এরমধ্যে হঠাৎ ভূমিকম্প নতুন করে আরও আতঙ্ক সৃষ্টি করেছে পাহাড়বাসীর মধ্যে। যদিও এখনও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি, তাও বিস্তীর্ণ এলাকায় খোঁজ খবর নিচ্ছে সংশ্লিষ্ট প্রশাসন।