এক ঘণ্টার মধ্যে পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর!

এক ঘণ্টার মধ্যে পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর!
এক ঘণ্টার মধ্যে পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের ভূমিকম্পের আতঙ্ক ছড়াল দেশে। এক ঘণ্টার মধ্যে পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান। প্রথম কম্পন অনুভূত হয় মঙ্গলবার সকাল ৬ টা ২৭ মিনিটে। এরপর আরও একটি কম্পন অনুভূত হয় ঠিক এর এক ঘণ্টার মধ্যে ৭ টা ২১ মিনিটে। যদিও এই দুটি ভূমিকম্পের তীব্রতা বেশি ছিল না, তাও সাতসকালে এই ভূমিকম্পের জেরে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়েন আন্দামান-নিকোবরের বাসিন্দারা।

মঙ্গলবার সকালে ৬ টা ২৭ মিনিটে প্রথম যে ভূমিকম্পটি হয়, রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৪.৩। এই কম্পনের উৎসস্থলের গভীরতা ছিল ৩ কিলোমিটার। এই কম্পনের উৎস ছিল পোর্টব্লেয়ার থেকে ২৪৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। আর তার ঠিক ১ ঘণ্টা পরেই অর্থাৎ ৭ টা ২১ মিনিটে ভূমিকম্পটি হয়। নিকোবর দ্বীপের কাছেই দ্বিতীয় কম্পনের উৎসস্থল ছিল। যার গভীরতা ৩০ কিলোমিটার। তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির বা প্রাণহানির কোনও খবর নেই। যদিও পরপর এই দুই ভূমিকম্পে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়েন ভারতের এই দ্বীপের বাসিন্দারা।

এমনিতেই এবছরে একের পর এক ভূমিকম্প হয়েই চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। তাছাড়া সমুদ্র তীরবর্তী এই অঞ্চলে ভূমিকম্প বা সুনামি নতুন কোনও ঘটনা হয়। যদিও আজকের ভূমিকম্পে সুনামির সতর্কতা জারি হয়নি। উল্লেখ্য, ২০০৪-এর ভয়াবহ সুনামি আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মানচিত্রই বদলে দিয়েছিল। শুধু দ্বীপের মানচিত্রই নয়, বদলে গিয়েছিল এখানকার মানুষের জীবনযাত্রাও। সেই সুনামিতে ভেসে যায় বহু ঘরবাড়ি, অনেক মানুষের মৃত্যুও হয়। এখনও সেই আতঙ্ক এবং স্মৃতি তাড়া করে বেড়ায় এখানকার মানুষদের। শুধু তাই নয়, সেই ক্ষতির ভার এখনও বহু পরিবার বয়ে বেড়াচ্ছে।