রেশন কার্ডের সঙ্গে কি আধার কার্ড লিঙ্ক করেছেন? রেশন পাবেন তো?

রেশন কার্ডের সঙ্গে কি আধার কার্ড লিঙ্ক করেছেন? রেশন পাবেন তো?
রেশন কার্ডের সঙ্গে কি আধার কার্ড লিঙ্ক করেছেন? রেশন পাবেন তো?

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে উল্লেখযোগ্য নথি গুলির মধ্যে অন্যতম হল আধার কার্ড। আধার কার্ড ছাড়া বর্তমানে এক পা চলা সমস্যা হয়ে দাঁড়ায়। রান্নার গ্যাস থেকে শুরু করে বিভিন্ন পরীক্ষা, চাকরি, প্রায় সমস্ত ক্ষেত্রেই এখন অত্যন্ত্য প্রয়োজনীয় নথি হল আধার কার্ড। পাশাপাশি বর্তমানে রেশন সামগ্রি পেতে গেলেও খুবই প্রয়োজনীয় নথি হল আধার কার্ড। ইতিমধ্যেই সরকার থেকে নোটিশ দেওয়া হয়েছে খুব শীঘ্রই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতে হবে। নইলে সমস্যার মুখে পড়বে গ্রাহকরা।

সম্প্রতি কোর্ট থেকে জানানো হয়েছে আগামী ৩০ শে নভেম্বরের মধ্যে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করাতে হবে। তবে গ্রাহকদের মনে একটাই প্রশ্ন যে ৩০ শে নভেম্বরের মধ্যে যদি রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানো মা থাকে সেক্ষেত্রে কি সেই সব গ্রাহকরা রেশন কার্ডের সুবিধা থেকে বঞ্চিত হবে। সেই প্রশ্নের উত্তর দেওয়া হল কোর্টের তরফ থেকে জানানো হয়েছে যে ৩০ শে নভেম্বর এর মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক খুবই জরুরি। তবে না লিঙ্ক থাকলে খাদ্য সামগ্রি পাবেন না নয়। তবে সরকারের উদ্দ্যেশ্য সমস্ত রেশন কার্ডকে আধারের সঙ্গে লিঙ্ক করা। তথ্য অনুযায়ী আপাতত রাজ্যের ৬২ শতাংশ মানুষ রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়েছেন।

তবে খুব সহজেই এই লিঙ্ক করা যায়। বাড়িতে বসেই আপনিও করতে পারবেন। ‘Khadya Sathi Aamar Ration’ এই অ্যাপটির সাহায্যে খুব সহজেই লিঙ্ক করাতে পারেন। পাশাপাশি রাজ্য খাদ্য দপ্তরের অফিশিয়াল food.wb.gov.in ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ‘Notices’-এ থাকা ‘Link Ration Card with Aadhaar Card’ অপশনে ক্লিক করতে হবে। তারপর খুলবে নতুন পেজ।

তারপর রেশন কার্ডের ক্যাটাগরি বেছে নিতে হবে আর রেশন কার্ড নম্বর দিতে হবে। এবার আধার নম্বর এবং মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। এরপর নিজের আধার নম্বর দিয়ে ‘OTP’ জেনারেট করে নিতে হবে। ওই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে। তাহলেই আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।