পুজোতে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও বাড়তি পরিষেবা! চলবে দেদার ট্রেন, রইল নতুন সময়সূচী

পুজোতে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও বাড়তি পরিষেবা! চলবে দেদার ট্রেন, রইল নতুন সময়সূচী
পুজোতে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও বাড়তি পরিষেবা! চলবে দেদার ট্রেন, রইল নতুন সময়সূচী

যাত্রীদের সুবিধার্থে পুজোর দিনগুলিতে বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবাও। অর্থাৎ পুজোর ৪ দিন সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মিলবে বাড়তি মেট্রো পরিষেবা। আজ বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি জারি করল মেট্রো রেল কর্তৃপক্ষ। এর ফলে পুজোর সময় টলি থেকে টালা চষে বেড়ানোয় বেশ ভালোই সুবিধা হল।

জানা গিয়েছে, পুজোর চারদিন ৩০ মিনিটের বদলে ২০ মিনিট অন্তর চলবে মেট্রো। তবে অন্যান্য দিনের মতোই কাউন্টার থেকে কোনও টোকেন দেওয়া হবে না। ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে পুজোর সময়ও স্মার্ট কার্ড নিয়েই যাতায়াত করতে হবে। এছাড়াও মেট্রোয় যাতায়াতের সময় মানতে হবে কোভিড বিধি-নিয়ম। মাস্ক ছাড়া মেট্রোতে প্রবেশও নিষেধ। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, পুজোর সময় ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই মেট্রোর সংখ্যা বাড়ালে ভিড় হওয়াটা একটু হলেও ঠেকানো যাবে। মেট্রো বেশি চললে ফাঁকা ফাঁকা থাকবে, তাতে করোনা সংক্রমণও কম হবে। এই সব কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

এবার একনজরে দেখে নেওয়া যাক কবে, কোন সময় চলবে মেট্রো-
পুজোর তিন দিন, সপ্তমী, অষ্টমী ও নবমী অর্থাৎ ১২, ১৩ ও ১৪ অক্টোবর, ইস্ট-ওয়েস্ট রুটে চলবে মোট ৬০টি মেট্রো। এখন সারাদিনে ৪৮ টি মেট্রো চলে। তবে পুজোয় সেই সংখ্যা ১২টি বেড়ে যাবে। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, পুজোর ওই তিনদিন দুপুর ১২ টা থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত সেক্টর ফাইভ থেকে ফুলবাগান এবং ফুলবাগান থেকে সেক্টর ফাইভগামী মেট্রো চলবে। তবে দশমীর দিন মেট্রোর সময়সূচীতে একটু বদল রয়েছে। ওইদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলবে।

অন্যদিকে, বাকি কলকাতায় সপ্তমী থেকে নবমী পর্যন্ত সকাল ১০টা থেকে রাত প্রায় ১২টা পর্যন্ত যাত্রীদের সুবিধায় মেট্রো চালাবে কর্তৃপক্ষ। তবে দশমীর দিন দুপুর ২টোয় মিলবে প্রথম মেট্রো। তারপর রাত পর্যন্ত মিলবে পরিষেবা।