বাংলার জন্য সুখবর রেলমন্ত্রীর তরফে! কী বার্তা দিলেন রেলমন্ত্রী

বাংলার জন্য সুখবর রেলমন্ত্রীর তরফে! কী বার্তা দিলেন রেলমন্ত্রী
বাংলার জন্য সুখবর রেলমন্ত্রীর তরফে! কী বার্তা দিলেন রেলমন্ত্রী / ছবি সৌজন্যে- Screengrab from Twitter Video Posted By @PiyushGoyal

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই বাংলায় বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনের আগে বড় সাফল্য ভারতীয় রেলের। আর এই সাফল্যের মাধ্যমে পূর্ব রেলের জন্য রয়েছে বড় সুখবর। এই সুখবর খোদ জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এর ফলে, নিমতিতা-নিউ ফারাক্কা শাখার মধ্যে বৈদ্যুতিকরণের ফলে এবার থেকে পূর্ব রেলওয়ের আওতায় সমস্ত রুটে বৈদ্যুতিক ইঞ্জিনে ট্রেন চলাচল করবে।

শনিবার একটি ভিডিও টুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ‘পশ্চিমবঙ্গের নিমতিতা-নিউ ফরাক্কা শাখায় সফলভাবে ১০০ কিলোমিটার বেগে ইলেট্রিক লোকো ইঞ্জিনের ট্রেনের প্রস্তুতি যাত্রা সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছে রেল। কলকাতা থেকে নিউ কোচবিহার পর্যন্ত উভয় রুটেই ১০০ শতাংশ বৈদ্যুতিকরণের কাজ সম্পন্ন হয়েছে। তার ফলে যাত্রীরা আরও তাড়াতাড়ি তাঁদের গন্তব্যে পৌঁছাতে পারবেন। পাশাপাশি আরও মজবুত হবে যোগাযোগ ব্যবস্থা।’

কার্বন নিঃসরণ শূন্যে নিয়ে যাওয়ার লক্ষ্যে ভারতীয় রেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০২৩ সালের মধ্যে দেশের সমস্ত রুটে ১০০% বৈদ্যুতিকরণের লক্ষ্য মাত্রা নিয়েছে রেল। এই বৈদ্যুতিকরণের কাজ সম্পূর্ণ হলে, স্বাভাবিকভাবেই কমে আসবে দূষণ। আর তাই সেই লক্ষ্য পূরণের জন্য দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই জোরকদমে এই বৈদ্যুতিকরণের কাজ শুরু হয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই বাঁকুড়া-মাসাগ্রাম রুটে পরীক্ষা চালানো হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, সামনেই বাংলার বিধানসভা নির্বাচন। এই নির্বাচনকে হাতিয়ার করে প্রতিটি রাজনৈতিক দল নেমে পড়েছে আসরে। একদিকে বাংলার সরকার যেমন প্রতিদিন নানা প্রকল্পের ঘোষণা করছেন। ঠিক সেইভাবেই বিরোধী দল বিজেপিও পিছিয়ে নেই। এবারের নির্বাচনে বাংলার শাসনক্ষমতা দখলের লক্ষে দিয়ে চলেছে নানা প্রতিশ্রুতি। সেই কারণেই ভোটের আগে বাংলার জন্য রেল-খাতে প্রাপ্তি ঘটল।

আরো পড়ুনঃ   হাতুড়ির আঘাতে স্ত্রী ও দুই মেয়ের মৃত্যু, পলাতক ৬০ বছরের স্বামী