মাধ্যমিক পাশেই মিলবে রেলে শিক্ষানবিশের সুযোগ! কিভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

মাধ্যমিক পাশেই মিলবে রেলে শিক্ষানবিশের সুযোগ! কিভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি
মাধ্যমিক পাশেই মিলবে রেলে শিক্ষানবিশের সুযোগ! কিভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে সমাজের সবচেয়ে বড় সমস্যা হল কর্মের জোগান। চাকরি করার স্বপ্ন সকলেরই থাকে। পড়াশোনা করে সকলের প্রধান লক্ষ্য থাকে কর্ম করা। সম্প্রতি রেল এমনই একটি উপাইয়ের কথা জানাল যেখান থেকে পাওয়া যেতে পারে চাকরি। তবে এই কোর্স করলেই যে ১০০ শতাংশ চাকরি মিলবে তাঁর কোনও মানে নেই তবে সার্টিফিকেটটি বিশেষ উপযোগী। পরবর্তী ক্ষেত্রে সুযোগ সুবিধা মিলবে। রেলের তরফ থেকে শিক্ষানবিশ পদে নিয়োগ শুরু হয়েছে। এখানে শুন্যপদ রয়েছে ৩৩৬৬টি।

এই সকল পদে নিয়োগের জন্য আবেদনকারীর নুন্যতম শিক্ষাগত যোগ্যতা লাগবে মাধ্যমিক বাঁ উচ্চমাধ্যমিকে ৫০% নম্বর পেয়ে পাশ। পাশাপাশি স্বীকৃত স্কুল থেকে অষ্টম শ্রেণি পাশ এবং এনসিভিটি/ এসসিভিটি-র ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট/ আইটিআই সার্টিফিকেট থাকার কথা বলা হয়েছে। বয়স হতে হবে ১৫ থেকে ২৮ এর মধ্যে। যে যে পদের জন্যও এই প্রক্রিয়ায় প্রশিক্ষণ দেওয়া হবে সেগুলি হল গ্যাস এবং ইলেকট্রিক ওয়েল্ডার, সিট্ মেটাল ওয়ার্কার, লাইনম্যান, ওয়েরম্যান, কার্পেন্টার, পেন্টার।

এই শিক্ষানবিশ পদে আবেদন করার জন্য আবেদণকারিকে রিক্রুটমেন্ট সেল ইস্টার্ন রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ফর্ম ফিলাপ করতে হবে এবং চার্জ লাগবে মাত্র ১০০ টাকা। তপশিলি এবং উপতপশিলি দের ক্ষেত্রে কোনও ফি লাগবে না। এই পদের জন্য বাংলার যে সমস্ত জায়গায় শুন্যপদ রয়েছে সেগুলি হল জামালপুর ডিভিশনে নেওয়া হবে ৬৭৮টি, শিয়ালদহ ডিভিশনে নেওয়া হবে ১,১২৩টি হাওড়া ডিভিশনে নেওয়া হবে ৬৫৯টি, আসানসোল ডিভিশনে নেওয়া হবে ৪১২টি এবং মালদহ ডিভিশনে নেওয়া হবে ১০০টি। লিলুয়া ডিভিশনে নেওয়া হবে ২০৪টি, , কাঁচারাপাড়ায় নেওয়া হবে ১৯০টি।