বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ?

০৬:৩১ পিএম, নভেম্বর ২, ২০২১

ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ?

বেড়ে গিয়েও ফের কমানো হল ট্রেনের ভাড়া। মেমু ও প্যাসেঞ্জার ট্রেনে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করল পূর্ব রেল। ফলে বিভিন্ন রুটে চলা ওই ট্রেনগুলির পুরনো ভাড়াতেই এবার কাটা যাবে টিকিট। তবে হঠাৎ ভাড়া কেন ফের তা কমানো হল? কারণ, নির্দেশিকার ভুল ব্যাখ্যা৷ পূর্ব রেল তরফে জানা গিয়েছে, রেল বোর্ডের একটি নির্দেশিকার ‘ভুল ব্যাখ্যা’র কারণে সৃষ্টি হয়েছিল বিভ্রান্তির। তা মিটিয়ে আপাতত ফের পুরনো ভাড়াই বহাল করা হয়েছে।

[caption id="attachment_38254" align="alignnone" width="1224"]ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ? ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ?[/caption]

মঙ্গলবার পূর্ব রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, "রেলওয়ে বোর্ডের একটি নির্দেশিকা অনুযায়ী বর্ধিত ভাড়াই নেওয়া হচ্ছিল। কিন্তু পরে কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই নির্দেশিকার ভুল ব্যাখ্যা করা হয়েছে। তাই আপাতত কোনও ট্রেনেই ভাড়া বাড়ানো হচ্ছে না।" উল্লেখ্য, দীর্ঘ পাঁচ মাস লোকাল ট্রেন বন্ধ থাকার গত ৩১ অক্টোবর থেকে রাজ্যে ফের চালু হয়েছে ট্রেন চলাচল। কিন্তু ট্রেনের চাকা গড়াতেই যাত্রীরা অভিযোগ তোলেন, লোকাল ট্রেনের ভাড়া একই থাকলেও বিভিন্ন রুটে মেমু ও প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া প্রায় তিনগুণ বেড়ে গিয়েছে। এই নিয়ে বিক্ষোভও শুরু হয়।

[caption id="attachment_38255" align="alignnone" width="1280"]ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ? ট্রেনের ভাড়া বাড়িয়েও ফের কমিয়ে দিল রেল! পিছনে রয়েছে কী কারণ?[/caption]

যদিও তখন পূর্ব রেলের তরফে দাবি করা হয়েছিল, রেলবোর্ডের নির্দেশিকা অনুযায়ী কোভিড পরিস্থিতিতে যাত্রী সংখ্যা কম রাখার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে সন্তুষ্ট হননি যাত্রীরা। পরে সংবাদমাধ্যমের তরফে যাত্রীদের ক্ষোভ-বিক্ষোভের কথা জানতে পেরে পূর্ব রেল কর্তৃপক্ষের সঙ্গে তড়িঘড়ি যোগাযোগ করে রেল বোর্ড। তখনই জানানো হয় বোর্ডের নির্দেশিকার ‘ভুল ব্যাখ্যা’ করা হয়েছে। ওই নির্দেশিকায় বোর্ড ভাড়া বৃদ্ধির কথা বলেইনি। এরপরই আগের ভাড়া বহাল রাখার সিদ্ধান্ত নেয় পূর্ব রেল।