সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন সয়াবিন রোল, রইলো রেসিপি

সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন সয়াবিন রোল, রইলো রেসিপি
সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন সয়াবিন রোল, রইলো রেসিপি

সন্ধ্যায় স্ন্যাকস হিসেবে বা বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে এই রকম সুস্সাদু খাবার থাকলে আলাদাই মজা। আসুন তাহলে দেখে নেওয়া যাক এই রেসিপিটি-

প্রয়োজনীয় উপকরণ: সয়াবিনের বড়ি (সয়া নাগেটস) ২৫০ গ্রাম, সয়াবিন তেল পরিমাণমতো, জল পরিমাণমতো, গাজর ১টি, ক্যাপসিকাম ১টি, পেঁয়াজকুচি ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ১টি রসুনকুচি, কুচি করে কাটা কাঁচা মরিচ, হলুদগুঁড়া, ধনেগুঁড়া, শুকনো মরিচের গুঁড়া ও গরমমসলা আধা চা–চামচ করে, কর্নফ্লেক্স পরিমাণমতো, মাঝারি সাইজের ১টি সেদ্ধ আলু, ময়দা পরিমাণমতো, কালো গোলমরিচের গুঁড়া আধা চা–চামচ আর পরিবেশনের সময় টমেটো সস।

প্রস্তুত প্রণালী: প্রথমে আড়াই শ গ্রাম সয়া নাগেটস সেদ্ধ করুন। তারপর সেগুলো পিষে ভর্তার মতো তৈরি করে রাখুন।এবার একটি চুলায় প্যান গরম করতে দিন। প্যান গরম হলে দুই টেবিল চামচ সয়াবিন তেল নিন। তেল গরম হলে সেখানে কুচি করে কাটা একটা রসুন, কিউব করে কাটা এক কাপ পেঁয়াজ, কুচি করে কাটা কাঁচা মরিচ দিন। এরপর সেদ্ধ সয়াবিনের বড়ি তার মধ্যে দিয়ে দিন। এগুলো একটু ভাজা হলে একে একে চার ধরনের গুঁড়া মসলা তার মধ্যে দিয়ে দিন।

এরপর সেদ্ধ করে রাখা আলু গ্রেট করে যোগ করুন এই মিক্সচারে। পরিমাণমতো লবণ দিয়ে সব ভালোমতো মেশান। একটু ভাজা ভাজা হলে নামিয়ে নিন। এবার কিছু কর্নফ্লেক্স নিয়ে গুঁড়ো করে রাখুন। ব্রেডক্র্যাম্বসও ব্যবহার করতে পারেন এর পরিবর্তে। একটা পাত্রে সামান্য ময়দা, আধা চামচ কালো গোলমরিচের গুঁড়া, লবণ আর জল দিয়ে গুলিয়ে পাতলা করে একটা তরল বানিয়ে রাখুন। কিছুক্ষন রেখে তারপর একটি কাঠিতে চেপে চেপে সয়া আর আলুর মিশ্রণটি লাগান।

এরপর ময়দার তরলটি লাগান। তারপর কর্নফ্লেক্স বা বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন। এরপর তিন থেকে চার মিনিট ধরে ডিপ ফ্রাই করুন। একটু হালকা আঁচে ভাজবেন। টমেটো কেচাপ বা ঝাল ঝাল সস দিয়ে গরম গরম পরিবেশন করুন। ঝটপট নাশতায়, বিকেলের আড্ডায় বা পোলাওয়ের সঙ্গে স্টার্টার হিসেবে খেতে পারেন এটা।