রোজ খান একটি করে কলা, ফল পাবেন হাতেনাতে

রোজ ঘুম থেকে উঠে খান একটি করে কলা, ফল পাবেন হাতেনাতে
রোজ ঘুম থেকে উঠে খান একটি করে কলা, ফল পাবেন হাতেনাতে

কলায় উপস্থিত থাকে প্রচুর পরিমাণে আয়রন। শরীরে আয়রণের ঘাটতি মেটাতে কলা ভীষণই উপকারী। তবে খিদে পেলেই কলা খেলে নিলেন কিংবা ঘুম থেকে উঠেই কলা খেলেন তা কিন্তু শরীরের জন্য আবার ক্ষতিকারক হতে পারে। শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদেও মেটানো যায়। পুষ্টিগুণের জন্য এবং অন্যান্য ফলের তুলনায় দামেও বেশ সস্তা হওয়ায় কলা অনেকের কাছেই খুব প্রিয় একটা ফল।

কলার মধ্যে থাকা মিনারেলস, ভিটামিন এবং প্রচুর ফাইবার শরীরের জন্য কার্যকরী। এর পাশাপাশি কলায় ফ্যাটের পরিমাণ অনেকটাই কম থাকে। বিশেষজ্ঞদের মতানুসারে, শরীরচর্চা করার পর ইনস্ট্যান্ট এনার্জি ফিরে পেতে কলা খাওয়ার পরামর্শ দেন অনেক ফিটনেস ট্রেনাররা। কলা খেলে ওজন তো বাড়েই না উল্টে শরীরে পুষ্টিগুণ বাড়ে। বিশেষত সকাল বেলা ব্রেকফার্স্ট এ কলা খেতে বলেন বিশেষজ্ঞরা।

সকালবেলা ওটমিল, চিয়া সিডস, ডালিয়ার সঙ্গে কলা মিশিয়ে খেতে বলছেন তারা। এতে যেমন সারাদিন এনার্জি পাবেন তেমনই পেটও অনেকক্ষণ ভরা থাকবে সহজে ক্ষিদে পাবে না। কলার মধ্যে স্টার্চ থাকে, যা শরীরের মেটাবলিজমকে বুস্ট করে। ওয়ার্ক আউটের পর কলার স্মুদি বানিয়ে খেতে পারেন। এতে অল্প পরিমাণে মধু, বাদাম মিশিয়ে নিতে পারেন। এতে যেমন দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে তেমনই খিদেও অনেক কম পাবে, শরীর থাকবে তরতাজা।

অনেকেই খিদে পেলে বেশ কয়েকটি কলা একসঙ্গে খেয়ে পেটের খিদে মেটান। এই ফল খেলে দেহের পুষ্টি যোগাবে ঠিকই। কিন্তু পাশাপাশি এটাও মাথায় রাখতে হবে খিদের সময় খালি পেটে কলা খাওয়া উচিত নয়।