শরীর সুস্থ রাখতে নিয়মিত খাওয়াদাওয়া করুন এই নিয়মে

শরীর সুস্থ রাখতে নিয়মিত খাওয়াদাওয়া করুন এই নিয়মে
শরীর সুস্থ রাখতে নিয়মিত খাওয়াদাওয়া করুন এই নিয়মে

সুস্থ থাকার জন্য নানান বড়সড় কাজ করলেও সাধারণ ও ছোটখাটো এই ধরণের নানান বিষয় উপেক্ষা করে যাই আমরা। এ ক্ষেত্রে ডায়েটের পাশাপাশি কিছু স্বাস্থ্যকর উপায়ও মেনে চলা উচিত। আয়ুর্বেদে খাওয়া-দাওযার সঙ্গে জড়িত এমন কিছু নিয়ম জানানো হয়েছে যা পালন করলে সুস্থ থাকা যায়। খাওয়ার-দাওয়ার সঙ্গে জড়িত এই নিয়মগুলিকে নিজের দৈনন্দিন তালিকায় অন্তর্ভুক্ত করলে সুফল পাওয়া যায়। কী সেই উপায় জেনে নিন—

সমস্ত সবজি খান স্টিম বা হাফ বয়েল করে অনেকে সবজি রান্না করতে করতে পুরো গলিয়ে দেন। কিন্তু এমন করা উচিত নয়। এর ফলে সবজির মধ্যে উপস্থিত থাকা সমস্ত পুষ্টিকর উপাদান কমে যায়। আবার কাঁচা খেলে শরীরের ক্ষতি করতে পারে সেই সকল পপদর্থ। তাই কোনও সবজিকে খুব বেশি রাঁধাবেন না বা কাঁচা ছেড়ে দেবেন না। স্টিম বা হাফ বয়েল করে খেতে পারেন, সেটিও উপকারী।

কাঁচা মশলা শুকনো ভেজে ও বেটে ব্যবহার করুন: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য গোটা মশলাকে চাটুর ওপর ভাজা করে নিয়ে বেটে নিন। বিশেষত শীত ও বর্ষাকালে আদাকে চাটুর ওপর ভেজে খেতে পারেন।

আটা চেলে রুটি বানাবেন না: গমের মধ্যে ফাইবার থাকে। অধিকাংশ ফাইবার থাকে গমের ভুসির মধ্যে। তাই আটা কখন চেলে খাবেন না। ভুসি-সহ আটা স্বাস্থ্যের পক্ষে উপযোগী।

ঠান্ডা খাবার হজমশক্তি দুর্বল করে: ঠান্ডা খাবার খাবেন না। কারণ এটি হজমশক্তিকে প্রাভাবিত করে। আবার পুরো পেট ভরতি করে খাবেন না। আয়ুর্বেদ অনুযায়ী ভরপেট না-খেলে খাবার সহজে হজম হজম হতে চায়নে