সুস্থ থাকতে রোজ সকালে খালিপেটে খান এই খাবারগুলি

সুস্থ থাকতে রোজ সকালে খালিপেটে খান এই খাবারগুলি
সুস্থ থাকতে রোজ সকালে খালিপেটে খান এই খাবারগুলি

এক গবেষণায় দেখা যাচ্ছে যে সকালে ঘুম থে উঠে ভরপেট খাবার খেলে বেশকিছু শারীরিক জটিলতা দেখা দিতে পারে। তাই বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, সকালে খালিপেটে উঠেই এই খাবারগুলি খেতে পারেন জাতে শরীর থাকবে সতেজ। এরপর একঘণ্টা পর ব্রেকফাস্ট করলে শরীর বেশি ভাল কাজ করবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

প্রথমেই বলা যেতে পারে আমন্ডের গুণাবলী সম্পর্কে। এখনকার যুগে সকলেই অবগত আছেন আমন্ডের ব্যাপারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, ডায়াবেটিস এবং হৃদরোগের সমস্যা এড়াতে প্রতিদিন সকালে উঠে তিন থেকে পাঁচটা আমন্ড খেলে বেশ উপকার পাওয়া যাবে। তবে শুকনো খাবেন না আগেরদিন রাতে ভিজিয়ে রাখুন তারপর খান সেই ভেজানো আমন্ড, খোসা ছাড়িয়ে পরেরদিন সকালে খাবেন সেগুলি।

এছাড়াও সকালে উঠে ঈষৎ উষ্ণ জলে এক চা চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে খান। এতে শরীরের অতিরিক্ত মেদও ঝরে যায় সাথে বিপাকের হারও বাড়ে। তাই এটি স্বাস্থ্যবান মানুষেরা করে দেখতে পারেন।

কারোর যদি থাইরয়েডের সমস্যা থাকে তাহলে জিরা ভিজানো জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন অনেক বিশেষজ্ঞরা। আগের দিন রাতে এক গ্লাস জলে এক চামচ পরিমান জিরা ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে জিরাটুকু ফেলে দিয়ে জলটা খালি পেটে খেলে শরীরে হরমোনের ভারসাম্য সঠিক বজায় থাকবে।

আপনারা অনেকেই হয়ত জানেন কাঁচা পেঁপের মতো পাকা পেঁপের বহু গুণ রয়েছে। সকালে খালি পেটে কয়েক টুকরো পাকা পেঁপে খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে। কম ক্যালোরিযুক্ত ফল হওয়ায় হজমেও সাহায্য করে পাকা পেঁপে।

ভিটামিন সি-এ ভরপুর আমলকি অনেকেই সেদ্ধ করে খান। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, সেদ্ধ করে খেলে এর গুণাবলী শরীরে কোনরকম কাজেই আসে না। তাই কাঁচা আমলকি সকালে খালি পেটে খাওয়ার পরামর্শ দিচ্ছেন অনেক বিশেষজ্ঞই।