করোনা পরিস্থিতিতে প্রচার-মিছিল নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের

করোনা পরিস্থিতিতে প্রচার-মিছিল নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের
করোনা পরিস্থিতিতে প্রচার-মিছিল নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের

করোনা পরিস্থিতিতে বাকি দফার ভোট একসঙ্গে করানোর দাবি জানিয়েছিল তৃণমূল। তবে ভোট একসঙ্গে না হলেও প্রচার, মিছিল, জনসভার ক্ষেত্রে কড়া সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। রোড-শো, মিছিল, সভা, নিষিদ্ধ করল কমিশন। এমনকি, করা যাবে না বাইক বা সাইকেল মিছিলও। তবে, শর্ত সাপেক্ষে দুরত্ব বিধি মেনে সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে জন সভা করা যাবে। যে সমস্ত রোড শো, মিছিলের অনুমোদন আগে পাওয়া গিয়েছিল, সেগুলিও বাতিল করা হয়েছে কমিশনের তরফে।

রাজ্যে ক্রমেই জটিল হচ্ছে করোনা পরিস্থিতি। গত ২৪ ঘন্টায়ও রাজ্যে রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য দফতরের সূত্র অনুযায়ী ১১,৯৪৮ জন আক্রান্ত হয়েছে গত একদিনে। মৃত্যু হয়েছে ৫৬ জনের। এর মধ্যেই কলকাতাতেই আক্রান্তের সংখ্যা ২৬৪৬। এই পরিস্থিতিতে প্রচার নিয়ে বড় সিদ্ধান্ত নিল কমিশন।

বৃহস্পতিবার কমিশনের তরফে এক নোটিশ জারি করে জানানো হয়েছে, সমস্ত রোড শো, জনসভা, পদযাত্রায় নিষেধাজ্ঞা জারি হল। এমনকি বাইক, সাইকেল র‍্যালিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ সন্ধ্যে ৭টা থেকেই সেই নিয়ম বলবৎ হবে বলেও জানানো হয় ওই নোটিশে। তবে সামাজিক দূরত্ব মেনে সভা করা যাবে সর্বোচ্চ ৫০০জনকে নিয়ে।

প্রসঙ্গত, চতুর্থ দফা ভোটের পরেই পঞ্চম দফার আগে থেকে প্রচারের সময় কমিয়ে দিয়েছিল কমিশন। সকাল ১০টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত প্রচার করা যাবে বলে জানানো হয়েছিল। পাশাপাশি নির্বাচনের ৭২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করতে হবে বলেও নির্দেশিকা জারি করেছিল কমিশন। তারপরে কোনও রকম প্রচার চলবে না।

এদিকে, আগামীকাল সপ্তম ও অষ্টম দফা নিয়ে জরুরি বৈঠকে বসবে কমিশনের ফুল বেঞ্চ। আগামীকাল সিইও-র সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠকে বসবে কমিশনের ফুল বেঞ্চ।