শেষ দুইদফার আগে তৎপর কমিশন! ১৩জন প্রার্থী ও নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের

শেষ দুইদফার আগে তৎপর কমিশন! ১৩জন প্রার্থী ও নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের
শেষ দুইদফার আগে তৎপর কমিশন! ১৩জন প্রার্থী ও নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের

ভোটের মরশুমে হু হু করে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে এখনো বাকি দুই দফার ভোট। এর আগেই কোভিড বিধি না মানার অভিযোগে মোট ১৩ জন প্রার্থী ও নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করল নির্বাচন কমিশন। পাশাপাশি আরও ৩৩ জনকে শোকজ করা হয়েছে।

এই অতিমারির সময় ভোট করানো কার্যত চ্যালেঞ্জ কমিশনের কাছে। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই প্রচার বড় জনসভায় নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। তবে দুই দফার ভোট আলাদাভাবে হবে বলেই জানিয়েছে তারা। এদিকে করোনা বিধি না মানার বিষয়ে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে সমালোচনা করেছে কলকাতা হাইকোর্ট।

আজ নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের বৈঠক ছিল। সেই বৈঠকে হাইকোর্টের এই বিষয়টি ওঠে আলোচনায়। সেখানে মুখ্য নির্বাচন কমিশনার ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি কমিশনের ভূমিকার ওপর হাইকোর্টকে কেন হস্তক্ষেপ করতে হবে তা নিয়েও আধিকারিকদের প্রশ্ন করেন তিনি। এরপর এই নির্দেশ দিয়ে বলেন কোভিড বিধি না মানলে প্রার্থীদের শো কজ করতে হবে। প্রয়োজনে এফআইআর করারও নির্দেশ দেন মুখ্য নির্বাচন কমিশনার।

কমিশনারের নির্দেশ পাওয়ার পর এই পদক্ষেপ নেন অন্যান্য আধিকারিকরা। তড়িঘড়ি ১৩ জন প্রার্থী এবং নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। শোকজ করা হয় ৩৩ জনকে।

অন্যদিকে কোভিড বিধি নিয়ে আলোচনার পাশাপাশি ভোটে এত হিংসা কেন হচ্ছে তাও জানতে চান মুখ্য নির্বাচন কমিশনার। এছাড়াও সপ্তম ও অষ্টম দফার নির্বাচনে দুই কলকাতায় যে ভোট রয়েছে সেখানে যেন কোন হিংসা ঘটনা না ঘটে সে বিষয়ে বাড়তি নজর দিতে বলেছে কমিশন।