ভোটের মুখে কড়া কমিশন! নজির বিহীন সিদ্ধান্ত ফিরহাদ হাকিমকে নিয়ে

ভোটের মুখে কড়া কমিশন! নজির বিহীন সিদ্ধান্ত ফিরহাদ হাকিমকে নিয়ে
ভোটের মুখে কড়া কমিশন! নজির বিহীন সিদ্ধান্ত ফিরহাদ হাকিমকে নিয়ে

ন রাজনৈতিক ব্যক্তিত্বকে পৌর প্রশাসক পদে রাখা যাবে না। এই মর্মে নির্দেশিকা জারি করে প্রথম দফা নির্বাচনের আগেই কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম সহ প্রশাসক মন্ডলীর একাধিক সদস্যদের সরালো কমিশন। ২২ মার্চ অর্থাৎ সোমবার সকাল ১০ টার মধ্যে এই আদেশ কার্যকরী করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন এমন ব্যক্তি বা প্রার্থী হয়েছেন এমন কোন ব্যক্তি সরকারি পদে থাকতে পারবেন না। এই পুরো প্রশাসক পদে কোন সরকারী আধিকারিককে বসাতে হবে। এই নির্দেশিকা জারি করার সঙ্গে সঙ্গেই পুরো প্রশাসকের পথ থেকে ফেরত হাকিমসহ পাঁচজনকে সরানোর নির্দেশ দিলে নির্বাচন কমিশন। এই তালিকায় ফিরহাদ হাকিম ছাড়াও রয়েছেন অতীন ঘোষ, দেবব্রত মজুমদার, তাপস চট্টোপাধ্যায়, অশোক ভট্টাচার্য, তারক সিং, বৈশ্বানর চট্টোপাধ্যায়।

২৭ মার্চ থেকে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন। তার আগেই নড়েচড়ে বসল কমিশন। কমিশনের তরফে কড়া নির্দেশ দিয়ে বলা হয়েছে প্রশাসনিক কাজে কোনো রকম রাজনৈতিক ব্যক্তিত্বকে ভোটের আগে রাখা যাবে না। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কে এই মর্মে নির্দেশিকা পাঠিয়েছে কমিশন কর্তৃপক্ষ।

প্রসঙ্গত কমিশনের দ্বারস্থ হয়ে বারবার রাজ্যের পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিল বিরোধীদল। তারা অভিযোগ করেছিল রাজনৈতিক ব্যক্তিত্ব কিভাবে প্রশাসনিক পদে থাকতে পারে তা নিয়েও। এবার বলা যায় খানিকটা সেই অভিযোগকেই মান্যতা দিয়ে নির্বাচনের আগে নজিরবিহীন এই সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.