ভোটের আগে দক্ষিণবঙ্গে বিশেষ নজর কমিশনের

ভোটের আগে দক্ষিণবঙ্গে বিশেষ নজর কমিশনের
ভোটের আগে দক্ষিণবঙ্গে বিশেষ নজর কমিশনের

প্রথম পর্যায়ের ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে উত্তরবঙ্গের ৮ জেলায় মোতায়েন হচ্ছে ১৯ কোম্পানি। এর মধ্যে ৬ কোম্পানি মালদহে। কমিশনের এই পরিকল্পনাই বলে দিচ্ছে ভোটে তাদের মাথাব্যথার কারণ মূলত দক্ষিণবঙ্গ। আরও নির্দিষ্টভাবে বললে, নির্দিষ্ট কিছু এলাকা তারা কড়া নিয়ন্ত্রণে রাখতে চাইছে।

এবার রাজ্যের ২৩ টি জেলাতে যেভাবে মোতায়েন করা হচ্ছে তার মধ্যে উত্তরবঙ্গের চেহারাটা এ রকম-দার্জিলিংয়ে ২ কোম্পানি, কালিম্পংয়ে ১ কোম্পানি, কোচবিহারে ২ কোম্পানি, আলিপুরদুয়ারে ১ কোম্পানি, জলপাইগুড়িতে ২ কোম্পানি, উত্তর দিনাজপুরে ২ কোম্পানি, দক্ষিণ দিনাজপুরে ৩ কোম্পানি, মালদহে ৬ কোম্পানি।

দক্ষিণবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে মুর্শিদাবাদে ৮, নদিয়ায় ৫, হাওড়ায় ৭ কোম্পানি, হুগলিতে ৯ কোম্পানি, উত্তর ২৪ পরগণায় ১৮ কোম্পানি, দক্ষিণ ২৪ পরগণায় ১৮ কোম্পানি, পূর্ব মেদিনীপুরে ৪ কোম্পানি, পূর্ব বর্ধমানে ৪ কোম্পানি, পশ্চিম বর্ধমানে ৪ কোম্পানি, পশ্চিম মেদিনীপুরে ৫ কোম্পানি, ঝাড়গ্রামে ৫ কোম্পানি, বাঁকুড়ায় ৪ কোম্পানি, পুরুলিয়ায় ৫ কোম্পানি, বীরভূমে ৪ কোম্পানি, কলকাতা পুলিশের অধীনে ৬ কোম্পানি করে।

কমিশন সূত্রে খবর, রাজ্যে যখন ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের জন্য চিঠি পাঠানো হয় তখন রাজ্যের ৩৫টি জেলাতে কত সংখ্যক করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তার বিস্তারিত দিয়ে দেওয়া হয়েছিল। সেখানে পুরুলিয়া ও ঝাড়গ্রাম এই দুই জেলাতেই সব থেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা বলা হয়েছিল। কমিশন সূত্রে খবর দ্বিতীয় পর্যায়ে রাজ্যে ফের ১০০র বেশি কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.