বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ভবানীপুর উপনির্বাচনের ৪৮ ঘণ্টা আগেই জারি ১৪৪ ধারা! ভোট নিয়ে কড়া কমিশন

০৯:১৫ পিএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

ভবানীপুর উপনির্বাচনের ৪৮ ঘণ্টা আগেই জারি ১৪৪ ধারা! ভোট নিয়ে কড়া কমিশন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর ৪৮ ঘণ্টার অপেক্ষা! তারপরেই রয়েছে ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন। এই কেন্দ্রে ভোটের ৪৮ ঘণ্টা আগেই বুথের দুশো মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করল নির্বাচন কমিশন। উল্লেখ্য, সাধারণত নির্বাচনের ২৪ ঘণ্টা আগেই জারি করা হয় ১৪৪ ধারা। কিন্তু এবার এই নিয়মে বদল আনা হল।

ভবানীপুরে কোনও ধরনের উত্তেজনা বা গণ্ডগোলের আশঙ্কা থেকেই, নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে বলেই ওয়াকিবহল মহলের মত। এদিন সন্ধে ৬ টার পর থেকেই ১৪৪ ধারা কার্যকর করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর ভোটের দিন মাঝরাত পর্যন্ত চলবে কারফিউ। এর পাশাপাশি ভবানীপুরের সব বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকছে৷ এর ফলে আগামী বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত ওই এলাকায় কোনও জায়গায় পাঁচজনের বেশি লোক জমায়েত হতে পারবে না। একইসঙ্গে চলবে অতিরিক্ত পুলিশি নজরদারি।

উল্লেখ্য, গতকালই ভবানীপুরের উপনির্বাচনের শেষবেলার প্রচারে উত্তপ্ত হয়ে ওঠে যদুবাবুর বাজার এলাকা। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেয়ালের প্রচারে গেলে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান তৃণমূল সমর্থকরা। পরিস্থিতি এতোটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, ধাক্কাধাক্কিতে এক বিজেপি কর্মীর মাথা ফেটে যায়। পরে, দিলীপ ঘোষের নিরাপত্তারক্ষীরা বন্দুক বের করে ভয় দেখিয়ে, সেখান থেকে কোনও রকমে সরিয়ে নিয়ে যান তাঁকে। এই ঘটনার পরই শান্তিপূর্ণভাবে ভোট করাতে তৎপর কমিশন। এদিকে, এই ঘটনার পরই সাংবাদিক বৈঠক করেন গতকাল দিলীপ ঘোষ। সেই বৈঠকে যদুবাবুর বাজারে প্রচারে বিজেপি কর্মীদের ওপর মারধরের সমালোচনায় সরব হওয়ার পাশাপাশি তিনি ‘ভোটে স্থগিতাদেশ চাই’ বলে দাবি তোলেন।

ভবানীপুরের উপনির্বাচন নিয়ে দিল্লিতে কমিশনের সদর দফতরের সঙ্গে বৈঠকও হয় রাজ্য নির্বাচন কমিশনের কর্তাদের৷ তার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়৷ তবে, ভবানীপুরের সব বুথে কলকাতা পুলিশ কর্মীরা থাকবেন কিনা, তা নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নির্বাচন কমিশন। এমনিতেই মঙ্গলবার সকালেই ভবানীপুরের ভোটে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দেয় হাইকোর্ট। এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চে এই মামলার রায়দান হয়। একইসঙ্গে নির্বাচন কমিশনকে কিছু জরিমানা করা হয়েছে বলে আদালত সূত্রে খবর। আগামী ১৭ নভেম্বর কমিশনকে করা জরিমানা নিয়ে শুনানি হবে। কমিশন এবং মুখ্যসচিবের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

ভবানীপুরের উপনির্বাচন হাই-ভোল্টেজ লড়াই। এই কেন্দ্রে তৃণমূল সু্প্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। যদিও, এই কেন্দ্রে তৃণমূলের জয় নিয়ে আশাবাদী তৃণমূল কংগ্রেস। ভবানীপুর নিয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করেছে কমিশন৷ এদিন ভবানীপুর বিধানসভার অন্তর্গত প্রতিটি থানার ওসিদের নিয়েও উচ্চ পর্যায়ের বৈঠক করে কলকাতা পুলিশ৷ ভোটের দিন কোনওভাবেই যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্নিত না হয়, বৈঠকে সেই নির্দেশই দেওয়া হয়েছে বলে খবর৷