আন্তর্জাতিক

নিলাম তত্ত্বে নতুন পথ আবিষ্কারের জন্য চলতি বছরে অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক

বংনিউজ২৪x৭ ডেস্কঃ একের পর এক চলতি বছরে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করা হচ্ছে। সোমবার ঘোষণা করা হল, চলতি বছরে অর্থনীতিতে নোবেল প্রাপাকদের নাম। ২০২০ সালে অর্থনীতিতে নোবেল পেলেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন।

নিলামের নয়া তত্ত্ব এবং তার আরও উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হল এই দুই মার্কিন গবেষককে। উল্লেখ্য, গত বছর অর্থনীতিতে নোবেল সম্মানে ভূষিত হয়েছিলেন অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, এস্থার দুফ্লো ও মিশেল ক্রেমার।

কোনও পণ্যের নিলাম চলাকালীন, কীভাবে তার দরদাম ওঠা নির্ভর করে? কেমন থাকে নিলামে অংশগ্রহণকারীদের আরচণ? কোনো পণ্য দরদাতাদের কীভাবে আকর্ষণ করে? এসবের দীর্ঘ গবেষণা আর তা নিখুঁত যুক্তির উপস্থাপনায়, সেই নয়া তত্ত্বের হদিস দিয়ে, এ বারের অর্থনীতির নোবেল পুরস্কার জিতে নিলেন আমেরিকার এই দুই অর্থনীতিবিদ, পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন। পাশাপাশি পণ্য ও পরিষেবার উন্নতির স্বার্থে, নতুন নিলাম পদ্ধতিরও পরিকল্পনা করেছেন তাঁরা। নোবেল কমিটি জানিয়েছে যে, তাঁদের আবিষ্কারে বিশ্বের ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন। উল্লেখ্য, এই দুই অর্থনীতিবিদ ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত।

সোমবার অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে নরওয়ে থেকে। উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর অ্যালফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে, চলতি বছরের নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। এ বছরের নোবেল পুরষ্কার অর্থ ১১ লক্ষ ডলার (যা ভারতীয় মুদ্রায় প্রায় ১১ কোটি ৬ লক্ষ টাকা)। আগামী ১০ ডিসেম্বর, নরওয়ের রাজধানী অসলোতে, আয়োজিত অনুষ্ঠানে মেডেল ও পুরস্কারের অর্থ অন্যান্য নোবেল জয়ীদের পাশাপাশি অর্থনীতিতে এই যুগ্মজয়ীর হাতেও তুলে দেওয়া হবে। তবে নোবেল কমিটির তরফে ঘোষণা করা হয়েছে যে, এবছর করোনা অতিমারির বিষয়টি বিবেচনা করে, বড় কোনও অনুষ্ঠানের আয়োজন করা হবে না।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button