নভেম্বরে খুলছে স্কুল, পড়ুয়াদের হাজিরা কি বাধ্যতামূলক? কী জানালেন শিক্ষামন্ত্রী?

নভেম্বরে খুলছে স্কুল, পড়ুয়াদের হাজিরা কি বাধ্যতামূলক? কী জানালেন শিক্ষামন্ত্রী?
নভেম্বরে খুলছে স্কুল, পড়ুয়াদের হাজিরা কি বাধ্যতামূলক? কী জানালেন শিক্ষামন্ত্রী?

অবশেষে দীর্ঘ কয়েক মাস পর আগামী ১৬ নভেম্বর খুলছে রাজ্যের স্কুল। বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয়, রাজ্যের ঘোষণা মতো আগামী মঙ্গলবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল খুলে যাবে। করোনা কালীন আবহে স্কুল খোলা নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে শিক্ষা দপ্তর। এর মধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন, করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলে যাওয়া বাধ্যতামূলক নয়। এতে তাদের উপস্থিতিতে কোনও প্রভাব পড়বে না।

এদিন ব্রাত্য বসু জানালেন, “পড়ুয়াদের স্কুলে আসা নিয়ে কোনও রকম জোরাজুরি করা যাবে না। তাদের স্কুলে যাওয়া বাধ্যতামূলক নয়। অবিভাবকরা চাইলে তবেই পড়ুয়াদের স্কুলে পাঠাবেন।” তিনি আরও বলেন, “আমাদের দিক থেকে স্কুলে আসতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। যার ইচ্ছে হবে আসবে। যাঁদের মনে হবে, তাঁরা বাচ্চাকে নাও পাঠাতে পারেন। জানি ভীতি কাজ করছে তবে আমরা আমাদের দিক থেকে নিশ্চিত করতে পারি যে কোভিড পরিস্থিতিতে পরিকাঠামোর ক্ষেত্রে আমরা যাবতীয় প্রতিষেধক নিয়েছি।”

নভেম্বরে খুলছে স্কুল, পড়ুয়াদের  হাজিরা কি বাধ্যতামূলক? কী জানালেন শিক্ষামন্ত্রী? / প্রতীকী ছবি
নভেম্বরে খুলছে স্কুল, পড়ুয়াদের হাজিরা কি বাধ্যতামূলক? কী জানালেন শিক্ষামন্ত্রী? / প্রতীকী ছবি

উল্লেখ্য, আগামী ১৬ নভেম্বর থেকে করোনা বিধি মেনেই রাজ্যে খুলছে স্কুল। তবে কেবলমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নিয়েই আপাতত চালু হবে স্কুলের পঠনপাঠন। আপাতত ১৫ শতাংশ পড়ুয়াদের নিয়েই চালু হবে স্কুল। থাকছে একাধিক নিয়মও৷ রাজ্যের বিজ্ঞপ্তি অনুযায়ী, সকাল সাড়ে ন’টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত নবম ও একাদশ শ্রেণী, দশম ও দ্বাদশ শ্রেণীকে ১০.৩০ থেকে বিকেল ৪ টে পর্যন্ত করোনা বিধি মেনে প্রতিদিন স্কুল করতে হবে। এছাড়াও প্রতিদিন ১০ মিনিট করে পড়ুয়াদের কোভিড নিয়ে সচেতন করা হবে। ক্লাস চালু করতে কোনও স্কুলের অসুবিধা থাকলে রাজ্যের সঙ্গে যোগাযোগ করার নির্দেশও দেওয়া হয়েছে।