বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

উচ্চমাধ্যমিকে এত অকৃতকার্য কেন? সংসদ সভাপতির কাছে জবাব চাইল স্কুল শিক্ষা দপ্তর

০১:৪৬ পিএম, জুলাই ২৪, ২০২১

উচ্চমাধ্যমিকে এত অকৃতকার্য কেন? সংসদ সভাপতির কাছে জবাব চাইল স্কুল শিক্ষা দপ্তর

মাধ্যমিকে ১০০% পাশ করলেও উচ্চ মাধ্যমিকে পাশের হার ছিল কম। যা নিয়ে বিভিন্ন স্কুলের বিক্ষোভ দেখাতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। এই ঘটনা চোখে পড়েছে স্কুল শিক্ষা দপ্তরের। আর তারপরে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মুহা দেশের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করল স্কুল শিক্ষা দপ্তর। কি কারনে এত সংখ্যক পরীক্ষার্থী অনুত্তীর্ণ হল তানিয়া জবাব চাওয়া হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতির কাছে।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হওয়ার পর থেকেই বিতর্ক শুরু হয়েছে। একাধিক জেলায় স্কুলের সামনে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেছে পরীক্ষার্থীরা। নদিয়া, হাওড়া, মুর্শিদাবাদ সহ উত্তর ২৪ পরগনা জেলার একাধিক স্কুলে নিজেদের প্রাপ্ত নম্বর নিয়ে প্রশ্ন তুলেছেন পরীক্ষার্থীরা। এমনকি হাওড়ার মহিয়াড়ি রানিবালা বালিকা বিদ্যালয়ের বেশকিছু পরীক্ষার্থীর আত্মহত্যার হুমকি দিয়েছেন।

এই সমস্ত ঘটনা দেখেই স্কুল শিক্ষা দপ্তর নড়েচড়ে বসেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের কাছে জানতে চাওয়া হয়েছে ঠিক কি কারণে এতসংখ্যক পরীক্ষার্থী অকৃতকার্য হলো। এই বছরে করোনা আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হওয়ায় একাদশ ও দ্বাদশ শ্রেণীর নম্বর মিলিয়ে মূল্যায়ন হবে বলে নতুন রূপরেখা দিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার সেই মূল্যায়নেই কোনও ত্রুটিগত কারণে নম্বর কম হলো কিনা তাও জানতে চেয়েছে স্কুল শিক্ষা দপ্তর।

কারণ দেখা গিয়েছে, উচ্চমাধ্যমিকে যাতে পড়ুয়ারা ভালো ফল করে সেই কারণেই একাদশ শ্রেণিতে একটু চেপে খাতা দেখা হয়। সেই হিসেবে নম্বর কম হয়ে থাকতে পারে বলেও মনে করা হচ্ছে। আশেপাশে রাজ্যের কোন কোন স্কুলে পরীক্ষার্থীরা বিক্ষোভ দেখিয়েছে সে বিষয়ে সবিস্তারে রিপোর্ট চাওয়া হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে।