এখনই খুলছে না শিক্ষা-প্রতিষ্ঠান! অগাস্টের পরেই খুলবে, জানালেন রমেশ পোখরিয়াল নিশঙ্ক

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ আনলক ওয়ান চালু হতেই এক এক করে খুলে যাচ্ছে সরকারি ও বেসরকারি পরিবহন, হোটেল, রেস্তোরাঁ, সরকারি-বেসরকারি অফিস, ধর্মীয়স্থান ইত্যাদি। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানগুলি কবে খোলা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও জানায়নি কেন্দ্র। তবে গত ৩রা জুন একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানান, এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান। পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানান তিনি।

কিছুদিন আগেও মনে করা হয়েছিল যে, দেশের শিক্ষ প্রতিষ্ঠানগুলি জুলাইয়ের শেষে খোলা হতে পারে। কিন্তু এদিন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানান, “সম্ভবত ১৫ই অগাস্টের পরই খোলা হবে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। প্রথমে গ্রিন ও অরেঞ্জ জোনে খোলা হবে, রেড জোনে বন্ধই থাকবে। সেক্ষেত্রে নির্দিষ্ট করোনা বিধি মেনেই ক্লাস হবে স্কুল-কলেজ গুলিতে।” তাঁর কথায়, কম সংখ্যক পড়ুয়া নিয়ে শুরু করা হবে ক্লাস। দু’টো শিফটে ক্লাস হবে। সামাজিক দূরত্ব মেনে চলবে ক্লাস।

এছাড়াও তিনি বলেন, যেসমস্ত পরীক্ষা আগে হয়ে গিয়েছে এবং এখন হচ্ছে, সেই সমত পরীক্ষা গুলির ফলাফল ১৫ই অগাস্টের মধ্যেই ঘোষনা করার চেষ্টা করা হবে। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার সঠিক তারিখ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। স্কুল-কলেজ খুললে পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের মাস্ক, গ্লাভস পড়া বাধ্যতামূলক। করোনা নিয়ে আরও বেশি সতর্কতা মূলক পদক্ষেপ নিতে হবে সংস্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে।

আরও পড়ুনঃ  লাদাকে ভূমিকম্প, কেঁপে উঠল ভারত-চীন সীমান্ত

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.