শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জ্বর, সর্দি হলে কি ডিম, মাংস খাওয়া উচিত! জেনে নিন

১১:৪১ পিএম, জানুয়ারি ১৬, ২০২২

জ্বর, সর্দি হলে কি ডিম, মাংস খাওয়া উচিত! জেনে নিন

বর্তমানে আবহাওয়া পরিবর্তনের কারণে তো জ্বরের সমস্যা প্রতিটা বাড়িতেই। আর এই সময়ে ডিম, মাছ কিংবা মাংস খাওয়ার পরামর্শ দেন। কিন্তু এটা কি উচিত? নাকি ক্ষতিকর আমাদের শরীরের জন্য! করোনা পরিস্থিতিতে যেকোনও খাবার খাওয়ার আগে স্বাস্থ্যকর দিক এবং ক্ষতিকর দিন দুটোই জেনে রাখা দরকার।

বিশেষজ্ঞদের মতে, জ্বর হলে শরীর অনেকটাই দুর্বল হয়ে যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এবং শরীরের দুর্বলতা দূর করার জন্য এই সময়ে রোগীকে পুষ্টিকর খাবার খেতে দেওয়া খুবই জরুরি। সঠিক পুষ্টিকর খাবার রোগীকে দ্রুত সাড়িয়ে তুলতে পারে। তাই জ্বর হলে কী খাওয়াবেন আর কী খাওয়াবেন না, সে সম্পর্কে একটা প্রশ্ন সবার মনেই থেকে যায়। পুষ্টিবিদদের মতে, এই সময়ে জ্বরে আক্রান্ত রোগী ইনফেকশনের সঙ্গে লড়াই করে আর তার সঙ্গে থাকে ওষুধ। অনেক সময়ই রোগী এই সময়ে ডিহাইড্রেশনে ভোগে। এছাড়াও আরও নানা সমস্যা দেখা দেয়। তাই সঠিক পুষ্টিকর খাবারের প্রয়োজন থাকে।

যেকোনও রকমের পুষ্টিকর খাবার জ্বরে আক্রান্ত রোগীর শরীরে প্রোটিনের মাত্রা বৃদ্ধি করে। তারইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডিম, মাছ, মুরগির মাংস, এই সমস্ত কিছুতেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। সঙ্গে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড. ভিটামিন বি-সিক্স, বি১২, জিঙ্ক এবং সেলেনিয়াম। শরীরের দুর্বলতা দূর করে এইসব ক্বাবার। প্রতিদিনের খাবারের তালিকায় তাই এই সমস্ত পুষ্টিকর খাবার রাখা খুবই জরুরি কোনো দ্বিমত ছাড়াই।