মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

পুজোর পর আবারও ভোট! রাজ্যের বাকি ৪ কেন্দ্রে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

১২:০৯ পিএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

পুজোর পর আবারও ভোট! রাজ্যের বাকি ৪ কেন্দ্রে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দুর্গাপুজো মিটলেই রাজ্যে ফের ভোট অনুষ্ঠিত হতে চলেছে। রাজ্যের বাকি ৪ কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। ঠিক এক মাসের মাথায় ৩০ অক্টোবর রাজ্যের চার কেন্দ্র যথাক্রমে- শান্তিপুর, খড়দহ, গোসাবা এবং দিনহাটায় উপনির্বাচন হতে চলেছে। এদিন রাজ্যের এই চার কেন্দ্রের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। জানানো হয়েছে আগামী ২ নভেম্বর ভোটের ফল ঘোষণা করা হবে।

উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর-সহ রাজ্যের আরও দুটি কেন্দ্রে ভোট রয়েছে। এই ভোটের ফল প্রকাশ হবে ৩ অক্টোবর। এরপরই শুরু হচ্ছে পুজোর মরশুম। আর পুজো কাটার সঙ্গে সঙ্গেই ফের শুরু হয়ে যাচ্ছে নির্বাচন।

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আগামী ৮ অক্টোবর। ১১ তারিখ স্ক্রুটিনি, ১৩ তারিখ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এরপর ৩০ অক্টোবর রয়েছে ভোট। এই চার কেন্দ্রেও করোনাবিধি মেনে, কেন্দ্রীয় বাহিনীর তৎপরতায় ভোট অনুষ্ঠিত হবে বলেই মনে করা হচ্ছে।

একুশের বিধানসভা ভোটে এই চার কেন্দ্রেই ভোট হয়েছিল। কিন্তু খড়দহের ভোটের পর, ফলপ্রকাশের আগেই সেখানকার তৃণমূল প্রার্থী তথা বিধায়ক কাজল সিনহার মৃত্যু হয় করোনায়। তিনি ওই কেন্দ্রে জিতলেও, তাঁর মৃত্যুর কারণে শূন্য আসনে জনপ্রতিনিধি নির্বাচনে উপনির্বাচন প্রয়োজন ছিল। আবার করোনা আক্রান্ত হয়ে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর, সরকার গঠনের কিছুদিন পরেই৷

অন্যদিকে, শান্তিপুর এবং দিনহাটা কেন্দ্রে একুশের নির্বাচনে জয়ী হন বিজেপির দুই সাংসদ যথাক্রমে জগন্নাথ সরকার, নিশীথ প্রামাণিক। পরে সাংসদ পদেই বহাল থাকার সিদ্ধান্ত নেন তাঁরা। ফলে বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন তাঁরা। সেই কারণেই এবার সেই দুই কেন্দ্রেও ভোট হবে।