বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আগামী মাসেই পুরভোট! প্রস্তুতি জানতে বৈঠকে বসতে চলেছে কমিশন

০৮:৫৫ এএম, নভেম্বর ১২, ২০২১

আগামী মাসেই পুরভোট! প্রস্তুতি জানতে বৈঠকে বসতে চলেছে কমিশন

সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরেই হবে হাওড়া ও কলকাতা পুরসভার ভোট। তবে তার আগে আজ শুক্রবার পুরভোট নিয়ে কমিশনের সদর দফতরে বসছে প্রথম বৈঠক। নির্বাচনের আগে এই ধরনের বৈঠককে বলা হয় ফার্স্ট লেভেল চেকিং।

কমিশন সূত্রে খবর, আজ বিকেল ৩ টেয় সেই বৈঠক ডাকা হয়েছে। মূলত ভোটের প্রস্তুতি নিয়েই কথা হবে। উপস্থিত থাকবেন পুলিশ কমিশনার, জেলা শাসক সহ অন্যান্য আধিকারিকরা। প্রশাসনিক প্রস্তুতি খতিয়ে দেখতেই এই বৈঠক। এদিনের বৈঠকে উপস্থিত থাকবেন কলকাতা ও হাওড়ার পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা।

রাজ্যে পুরভোটের দামামা বেজে গিয়েছে। রাজ্যের আবেদনে সবুজ সংকেত দিয়ে নির্বাচন কমিশন হাওড়া ও কলকাতা পুরসভার ভোটের দিন ঘোষণা করবে ইতিমধ্যেই। সম্ভবত চলতি মাসের ২৫ তারিখে ভোটের বিজ্ঞপ্তি জারি হবে। জানা গিয়েছে, ইভিএমেই হবে ভোট। তার জন্য আধিকারিকদের কী ভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, সেই বিষয়েও আলোচনা হবে ওই বৈঠকে। এ ছাড়া ভোট কবে ঘোষণা করা হবে, সেই বিষয়টাও বৈঠকে উঠে আসতে পারে বলে সূত্রের খবর।

এদিকে পুরভোটের জন্য বিশেষ কমিটি গঠন করেছে বিজেপি। কলকাতার জন্য চারটি কমিটি ও হাওড়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কলকাতা ভোটের জন্য যে ৪টি কমিটি গঠন করেছে বিজেপি তাতে নেতৃত্ব দেবেন, প্রিয়ঙ্কা টিবরেওয়াল, রুদ্রনীল ঘোষ, তুষার ঘোষ এবং কল্যাণ চৌবে। অন্যদিকে,রথীন্দ্র চক্রবর্তীর নেতৃত্বে হাওড়ার কমিটি গঠন করা হয়েছে।প্রার্থী বাছাই থেকে শুরু করে প্রচারের যাবতীয় বিষয় দেখবে এই কমিটি।