শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর

০৮:০৫ পিএম, নভেম্বর ১২, ২০২১

আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর

বৃহস্পতিবার ভোরেই বাঁকুড়ার শালতোড়ার জঙ্গল থেকে দামোদর নদ পেরিয়ে গলসিতে পড়ে ঢুকে পড়ে প্রায় চল্লিশটি হাতির একটি দল। স্থানীয়দের কথায়, এদিন গলসির সিংপুরে ওই হাতির দলটিকে প্রথম দেখতে পাওয়া যায়। এরপর বাঁকুড়া জঙ্গল থেকে দামোদর নদ পেড়িয়ে গলসীর কাশীপুর, শিল্লা হয়ে শিড়রাই চলে আসে দলটি। ধীরে ধীরে হাতির দল গলিগ্রাম বনসুজাপুর উচ্চগ্রাম কুতররুকী হয়ে খড়ি নদী পেরিয়ে আউসগ্রামের দিকে চলে যায়। এদিকে, হাতির পায়ে নষ্ট হয়েছে বিঘার পর বিঘা ফসল। এক ব্যক্তি জখমও হয়েছেন বলে জানা গিয়েছে।

[caption id="attachment_39641" align="alignnone" width="897"]আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর[/caption]

এরপরই হাতির দলটিকে জঙ্গলে ফেরানোর মরিয়া চেষ্টা চালাচ্ছে বন দপ্তর। গতকাল রাত থেকেই হুল্লা পার্টির সাহায্যে হাতিগুলোকে জঙ্গলে ফেরত পাঠানোয় চেষ্টায় তৎপর হন বন দপ্তরের কর্মীরা। তবে বেশ কিছু হাতি জঙ্গলে ফেরত গেলেও কয়েকটি দাঁতাল দলছুট হয়ে পড়ে। সেগুলিকে জঙ্গলে পাঠাতে উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও বন দপ্তরের কর্তারা। ইতিমধ্যেই কলকাতা থেকে একটি বিশেষ দলও ঘটনাস্থলে পৌঁছেছে। ঘটনার জেরে এলাকায় মোতায়েন রয়েছে পুলিশ আধিকারিকরা। বনকর্মীরা মাইকিং করে সচেতনও করছেন স্থানীয় মানুষজনকে। দলছুট হাতিগুলিকে জঙ্গলে ফেরত পাঠাতে প্রচেষ্টার ত্রুটি রাখছেন না তাঁরা।

[caption id="attachment_39640" align="alignnone" width="897"]আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর আউসগ্রামের লোকালয়ে বিশাল হাতির দল! জঙ্গলে ফেরানোর চেষ্টায় তৎপর বনদপ্তর[/caption]

অন্যদিকে, হাতির পায়ের তলায় বিপুল পরিমাণ ফসল নষ্ট হওয়ায় মাথায় হাত পড়েছে গলসী ও আউশগ্রামেরর কৃষকদের। রক্ত জল করে চাষ করা ফসল নষ্টের কারণে ক্ষুব্ধ তাঁরা। স্থানীয় চাষীদের অভিযোগ, হাতির হামলায় বিঘা বিঘা ধানের জমি নষ্ট হয়ে গেছে। ফলে বহু ক্ষতি হয়েছে তাঁদের। সরকারের কাছে ক্ষতিপূরণের দাবিও করেছেন তাঁরা। আপাতত সরকারি সাহায্যের আশায় তাকিয়ে এলাকার কৃষিজীবী মানুষজন।