শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বড়সড় চাপে পড়তে পারে আম্বানির Jio! ভারতে ইন্টারনেট ব্যবসার আবেদন এলন মাস্কের

০৫:২৪ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

বড়সড় চাপে পড়তে পারে আম্বানির Jio! ভারতে ইন্টারনেট ব্যবসার আবেদন এলন মাস্কের

Reliance Jio সংস্থার ভারতে আগমনের পরই অস্তিত্ব সংকটের মুখে পড়েছিল ভারতে থাকা বাকি টেলিকম সংস্থাগুলি। সেই প্রতিযোগিতায় যারা টিকে ছিল তারা হচ্ছে Airtel ও vodafone Idea। যদিও বর্তমানে প্রতিযোগিতার মুখে পড়ে তাদেরও অস্তিত্ব সংকটের মুখেই। কিন্তু এবার বড়সড় বদল আসতে চলেছে ভারতের টেলিকম সংস্থা মুকেশ আম্বানির রিলায়েন্স জিওর ক্ষেত্রে।

জিও এবার পড়তে পারে চরম চাপের মুখে। কিন্তু কি সেই চমক! ভারতে আসতে চলেছে মাস্কের সংস্থা স্টারলিঙ্ক। যাদের উদ্যেশ্য ভারতে ইন্টারনেট পরিষেবার সূচনা করা। মুকেশ আম্বানির রিলায়েন্স জিও যে এবার কড়া চ্যালেঞ্জের সম্মুখীন হবে তা আগে থেকেই কল্পনা করতে পারছেন বিশেষজ্ঞরা।

কেন্দ্রের তরফে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত স্টারলিঙ্ক লাইসেন্স না পেলেও ইতিমধ্যেই সংস্থার তরফে বাণিজ্যিক লাইসেন্সের জন্য কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে।

সংস্থার সূত্রপাত ভারতে কবে শুরু হতে চলেছে সে বিষয়ে ওই সংস্থার ভারতীয় শাখার ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন, আগামী বছর ৩১ শে জানুয়ারির মধ্যেই লাইসেন্স পেয়ে গেলে তাঁরা ভারতে ইন্টারনেট পরিষেবার সূচনা করবেন। যদিও তিনি আরও জানিয়েছেন ভারতের তরফে লাইসেন্স প্রদান না হলে তাঁরা এই পরিষেবা চালু করতে নারাজ।

এলন মাস্কের সংস্থার মূল লক্ষ্যই রয়েছে ভারতে মূলত গ্রামীণ অঞ্চলগুলির ক্ষেত্রে ৮০ শতাংশ ভিভাইস ইনস্টল করা। সেক্ষেত্রে গ্রামীণ এলাকার এক বৃহৎ অংশকে নিজেদের গ্রাহক হিসেবে টানতে পারবে এই সংস্থা। ফলে যে আগামী বছরে জিও সহ অন্যান্য টেলিকম সংস্থা গুলি রীতিমতো চাপের মুখে পড়বে তা বলার আর অপেক্ষা রাখেনা।