বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

মাধ্যমিক পাশেই কলকাতা পুলিশে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৩০, ২০২২, ০২:২৭ পিএম | আপডেট: মে ৩০, ২০২২, ০২:২৮ পিএম

মাধ্যমিক পাশেই কলকাতা পুলিশে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি
মাধ্যমিক পাশেই কলকাতা পুলিশে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি

আপনি কি পুলিশে চাকরি করতে ইচ্ছুক? সমাজের সেবায় নিজেকে নিয়োজিত করতে চান? তাহলে আপনার জন্য রয়েছে এক দারুণ সুযোগ। মাধ্যমিক উত্তীর্ণ হলেই এবার মিলবে কলকাতা পুলিশের চাকরি! সম্প্রতি বিপুল শূন্যপদে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কলকাতা পুলিশ। যোগ্যতা অনুযায়ী হবে নিয়োগ। আগ্রহী প্রার্থীরা শীঘ্রই আবেদন করুন।

কীভাবে আবেদন করবেন? জেনে নেওয়া যাক আবেদন সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি!

শূন্যপদের সংখ্যা
কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে মোট ১,৬৬৬ জনকে নিয়োগ করা হবে।তার  মধ্যে কনস্টেবল পদে ১৪১০ জনকে এবং লেডি কনস্টেবল পদে ২৫৬ জনকে নিয়োগ করা হবে। এছাড়াও উভয় ক্ষেত্রে হোম গার্ড এবং সিভিক ভলেন্টিয়ারদের জন্য নির্দিষ্ট পদ সংরক্ষিত রয়েছে। এই সংরক্ষিত পদে আবেদনদের জন্য অন্ততপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা 
আবেদনকারী প্রার্থীদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে মাধ্যমিক উত্তীর্ণ অথবা সমতুল্য কোন শিক্ষা কেন্দ্র থেকে দশম শ্রেণী উত্তীর্ণ হতে হবে। এছাড়া বাংলা ভাষায় কথা বলা এবং লিখতে-পড়তে জানার দক্ষতা আবশ্যক। তবে দার্জিলিংয়ের বাসিন্দা হলে সেই ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

বয়সসীমা 
২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে আবেদনকারী প্রার্থীদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। তপশিলি জাতি ও উপজাতির প্রার্থীরা সরকারি নিয়োগের নিয়ম অনুসারে বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন।

কীভাবে আবেদন করবেন? 
আবেদন প্রক্রিয়া অনলাইন। আবেদন করার জন্য (এখানে) লগ-ইন করতে হবে। এরপর সেখানে থাকা Recruitment ট্যাবের মধ্যে বিস্তারিত তথ্য এবং আবেদনের বিকল্প রয়েছে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ 
আবেদনের শেষ তারিখ আগামী ২৭ জুন রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদনের ক্ষেত্রে কোনও ভুল হলে আগামী ৭ জুলাই রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত তা সংশোধন করা যাবে।