শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

প্রাথমিকে ১১ হাজার নিয়োগ! কী কী যোগ্যতা লাগবে? কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০২:০৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০২:১৫ পিএম

প্রাথমিকে ১১ হাজার নিয়োগ! কী কী যোগ্যতা লাগবে? কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি
প্রাথমিকে ১১ হাজার নিয়োগ! কী কী যোগ্যতা লাগবে? কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি / প্রতীকী ছবি

রাজ্যের টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীদের জন্য সুখবর! বৃহস্পতিবার সরকারি ও সরকার পোষিত প্রাইমারি সহকারি স্কুলে শিক্ষক (Recruitment of Assistant Teacher) নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই পদের জন্য কেবলমাত্র টেট পাশ করা প্রশিক্ষিত প্রার্থীরাইআবেদন করতে পারবেন। একই সঙ্গে এদিন প্রাইমারি টেটের (Primary TET) বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এবার এক নজরে দেখে নেওয়া যাক, এই প্রাথমিক শিক্ষকদের নিয়োগের জন্য শূন্যপদের সংখ্যা কত? কী যোগ্যতা প্রয়োজন, বেতন কত পাবেন এবং কাদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। আবেদনই বা করবেন কীভাবে? জানুন খুঁটিনাটি।

শূন্যপদ
১১ হাজার।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা
১) ন্যাশনাল কাউন্সিল অব টিচার্স এডুকেশনের (NCTE) গাইডলাইন অনুযায়ী প্রত্যেক প্রার্থীর যোগ্যতা ও প্রশিক্ষণ থাকতে হবে। 
২) যে সব প্রার্থীরা টেট পরীক্ষায় পাশ করেছেন এবং বর্তমানে ডিএলইডি বা ডিইডি বা বিএড (D.El.Ed / D.Ed (special education) / B.Ed) প্রশিক্ষণ নিচ্ছেন (২০২০-২২ শিক্ষাবর্ষ) বা এই সব প্রশিক্ষণের পার্ট-ওয়ান পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। 
৩) যাঁরা ইতিমধ্যে টেট পরীক্ষায় পাশ করেছেন, তাঁরা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

বেতন
মূল বেতন ২৮,৯০০ টাকা। সেই সঙ্গে প্রযোজ্য মহার্ঘ ভাতা পাওয়া যাবে। এছাড়াও ১২ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (HRA) পাবেন অ্যাসিসট্যান্ট টিচাররা।

সংরক্ষিত আসন
সরকারি নিয়ম অনুযায়ী তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য আসন সংরক্ষিত থাকবে। শূন্যপদের ১০ শতাংশ প্যারা টিচারদের জন্য সংরক্ষিত থাকবে।

নিয়োগ পদ্ধতি
প্রাথমিক স্ক্রুটিনির পর প্রার্থীদের ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড টেস্টের জন্য ডাকা হবে। প্রার্থী কোন জেলার স্কুলে নিয়োগ পেতে আগ্রহী সেই প্রেফারেন্স আবেদনের সময়ে জানানো যাবে।

আবেদন ফি
জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ২০০ টাকা আবেদন মূল্য দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিদের ১০০ টাকা আবেদন মূল্য দিতে হবে আর অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধিদের ১৫০ টাকা আবেদন মূল্য দিতে হবে।

কীভাবে আবেদন করবেন? 
২১ অক্টোবর থেকে (এখানে) বা (এখানে) ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন।