বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‍‍`১০০ কোটি প্রয়োজন, আপনারা প্লিজ পাশে থাকুন‍‍`, মুম্বই-এর কনসার্টে বিশেষ বার্তা অরিজিতের

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ১০:১৯ পিএম | আপডেট: ডিসেম্বর ৪, ২০২২, ০৪:২৩ এএম

‍‍`১০০ কোটি প্রয়োজন, আপনারা প্লিজ পাশে থাকুন‍‍`, মুম্বই-এর কনসার্টে বিশেষ বার্তা অরিজিতের
‍‍`১০০ কোটি প্রয়োজন, আপনারা প্লিজ পাশে থাকুন‍‍`, মুম্বই-এর কনসার্টে বিশেষ বার্তা অরিজিতের

টলিউড ও বলিউড জগতের অন্যতম ‍‍`মেলোডি কিং‍‍` তিনি। সঙ্গীত জগতে তাঁর জনপ্রিয়তা আজ আকাশছোঁয়া।আর তাঁর গানেই এখন মোহিত আসমুদ্রহিমাচল।  আদতে তিনি এক বঙ্গসন্তান। বাড়ি মুর্শিদাবাদের জিয়াগঞ্জে। বাংলার সেই ছোট শহর থেকে বেরিয়ে টলিউড তথা বলিউডে নিজেকে প্রতিষ্ঠিত করাটা খুব একটা সহজ ছিল না যদিও। বহু বাধা-বিপত্তি কাটিয়েই আজ আরব সাগর পাড়ে নিজের আসন পাকা করে নিয়েছেন গায়ক।

এতক্ষণে নিশ্চয়ই বোঝা যাচ্ছে কার কথা হচ্ছে? হ্যাঁ তিনি আর কেউ নন, ভারতীয় সঙ্গীতাকাশের অন্যতম উজ্জ্বল নক্ষত্র, অরিজিৎ সিং। তবে খ্যাতির শিখরে পৌঁছেও নিজের শিকড়ের টান ভোলেননি জনপ্রিয় এই গায়ক৷ তাঁর পা এখনও রয়েছে মাটিতেই, মাটির মানুষ হয়েই থাকতে পছন্দ করেন। সেই সঙ্গে বরাবরই তাঁকে দেখা যায় সাধারণ মানুষের আপদে বিপদে পাশে দাঁড়াতে। জনসাধারণের জন্য প্রায়ই মানবদরদী সিদ্ধান্ত নিতে উদ্যোগী হন অরিজিৎ। তাই তাঁর শিল্পীসত্ত্বার পাশাপাশি সমাজসেবক রূপটিও সাধারণ মানুষের বেশ পরিচিত।

এই তো ক‍‍`দিন আগের কথা! মুম্বইতে এক কনসার্টে গান গাইতে এসেছিলেন অরিজিৎ। আর গায়কের আসার খবর শুনে টিকিটও বিক্রি হয়েছিল তুমুল। তাঁর গান শুনতে লক্ষ লক্ষ টাকা খরচ করতেও রাজি অনুরাগীরা। তাই মুম্বইয়ের জিও গার্ডেন সেদিন লোকে লোকারণ্য। তবে সেদিন গান গাওয়ার আগে নিজের মনের কিছু কথা অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন অরিজিৎ। সকলের সামনে তিনি অনুরধ রাখেন এই বলে যে, “আমার ১০০ কোটি টাকার প্রয়োজন, আপনারা প্লিজ আমার পাশে থাকুন।”

গায়কের মুখ থেকে এত বড় অঙ্ক শুনে স্বভাবতই উপস্থিত শ্রোতাদের মধ্যে শুরু হয়ে যায় গুঞ্জন। যদিও অরিজিৎ নিজেই এরপর খোলসা করে দেন বিষয়টি। গায়ক জানান, তিনি বরাবর স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত। নিজের জীবন একটু গুছিয়ে নিয়ে অন্যকে সাহায্য করা মানবতা, এমনই বার্তা গায়কের।  সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য মুর্শিদাবাদের জিয়াগঞ্জে তিনি একটি স্বেচ্ছাসেবী সংস্থাও খুলেছেন। এবার তিনি চান একটা সেলফ সাসটেন্ড স্কুল তৈরি করতে। সে জন্যই ১০০ কোটি টাকা প্রয়োজন।

অরিজিতের কথায়, “প্রথমবার আমি কিছু কথা বলার চেষ্টা করছি। যেটা খুবই গুরুত্বপূ্র্ণ‌। সকলে মানুষের পাশে থাকুন, দুঃস্থদের সাহায্য করুন। এটা না করলে জীবনে কিছু একটা অসম্পূর্ণ থেকে যায়। এটা আমার কথা নয়, স্বামী বিবেকানন্দের কথা। উনি আমার অনুপ্রেরণা। আমি এমন একটা জায়গা থেকে উঠে এসেছি, সেখানে এমন অনেক মানুষ রয়েছেন। আমি আমার নিজের জায়গা থেকেই এই কাজ শুরু করতে চাই। কারণ আমার বিশ্বাস, সমস্ত ভালো কাজ বাড়ি থেকেই শুরু হয়। মুর্শিদাবাদের জিয়াগঞ্জে আমি একটা স্বেচ্ছাসেবী সংস্থা শুরু করছি। এবার আমি একটা সেলফ সাসটেন্ড স্কুল তৈরি করতে চাই, যে জন্য ১০০ কোটি টাকা প্রয়োজন। এটা প্রথমে জানতাম না। কাজ শুরু করার পর জানতে পারি। তাই অর্থ সংগ্রহ করছি। যাঁরা মিউজিক শুনতে এসেছেন, তাঁদের সকলেরই একটা হৃদয় রয়েছে। আমি শুধু টাকা চাই না। আমি চাই আপনারা সৎভাবে আমার পাশে থাকুন।”

উল্লেখ্য, কয়েক মাস আগেই নিজের প্রাক্তন স্কুলের পরিচালন সমিতির সভাপতির দায়িত্ব পেয়েছেন অরিজিৎ সিং। তারপর থেকে স্কুলের পরিকাঠামোগত ও শিক্ষাগত উন্নয়ন নিয়ে নানা পরিকল্পনা করে চলেছেন তিনি। দরকারে স্কুলের দিকে সাহায্যের হাতও বাড়িয়েছেন। আবার এর আগে জিয়াগঞ্জে বিনামূল্যে ইংরাজি শেখানোর জন্যও বিশেষ উদ্যোগ নেন অরিজিৎ। জিয়াগঞ্জ’কে এগিয়ে নিয়ে যেতে তিনি খুলতে চান ইংলিশ কোচিং সেন্টার। গ্রামের ছেলেমেয়েরা যাতে ভালোভাবে  ইংরাজি রপ্ত করতে পারেন, সেকারণেই এমন উদ্যোগ নেন তিনি। জিয়াগঞ্জে তাঁর বন্ধু শঙ্কর মণ্ডলের নার্সিং কলেজে আপাতত প্রশিক্ষণ কেন্দ্র খুলতে চলেছেন অরিজিৎ। 

আসলে বলিউডের এত বড় একজন গায়ক হলেও অরিজিতের এই সাধারণত্বই যেন তাঁকে করে তুলেছে ‍‍`অসাধারণ‍‍`! মাত্র ৩৫ বছর বয়সে প্রভূত খ্যাতি, যশ, জনপ্রিয়তা অর্জন করেও তিনি আজও যেন সেই বাংলার ভূমিপুত্রই!