রবিবার, ০৭ আগস্ট, ২০২২

‘মেরুপ্রভায় মিশে তোমার গায়ের গন্ধ’! ইরফানের মৃত্যুবার্ষিকীতে আবেগপ্রবণ বাবিল, লিখলেন খোলা চিঠি

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২, ০৯:৪৬ এএম | আপডেট: এপ্রিল ৩০, ২০২২, ০৯:৪৬ এএম

‘মেরুপ্রভায় মিশে তোমার গায়ের গন্ধ’! ইরফানের মৃত্যুবার্ষিকীতে আবেগপ্রবণ বাবিল, লিখলেন খোলা চিঠি
‘মেরুপ্রভায় মিশে তোমার গায়ের গন্ধ’! ইরফানের মৃত্যুবার্ষিকীতে আবেগপ্রবণ বাবিল, লিখলেন খোলা চিঠি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ২৯ এপ্রিল, ২০২০, হঠাৎই ছন্দপতন। ক্যান্সারের কাছে জীবনযুদ্ধে হার মেনে চিরনিদ্রায় নিদ্রিত হন ইরফান খান। ইরফানের মতো প্রতিভাবান অভিনেতা লাখে একটা মেলে। তাঁর প্রয়াণে অপূরণীয় ক্ষতির মুখ দেখে চলচিত্র জগৎ। বিষন্ন স্মৃতির কক্ষপথে ঘুরতে ঘুরতে কখন যে দু’বছর কেটে গিয়েছে তার কোনও হিসেব নেই। সবাইকে ছেড়ে চলে গেলেও এই তারকা আজও সকলের মনের মনিকোঠায় উজ্জ্বল নক্ষত্রের মতই জ্বলজ্বল করছেন।

বাবাকে হারিয়েছেন দু’বছর হয়ে গিয়েছে। আজও বাবার প্রতিটা সুমধুর স্মৃতি যত্ন করে আগলে রেখেছেন বাবিল খান। বাবার শূন্যতা আজও তাড়া করে বেড়ায় তাঁকে। তাই অভিনেতার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে মন খোলা একটি চিঠিতে মন উজার করে বাবা-ছেলের স্মৃতির আঁকিবুকি কেটেছেন বাবিল খান‌। ইনস্টাগ্রামে বাবার সঙ্গে একটি ছবি পোস্ট করে ক্যাপশনে জুড়ে দিয়েছেন সেই চিঠি। চিঠির প্রতিটি শব্দই চোখে জল আনার মত। কী লিখেছেন বাবিল?

বাবার হাত ধরে সেবার নরওয়ের পথে পাড়ি দিয়েছিলেন বাবিল খান। আকাশে আলোর নাচন দেখার স্বপ্নে বিভোর হয়েছিলেন দু‍‍`জনে। উত্তরের মেরুপ্রভার সঙ্গে বাবার গায়ের পারফিউমের গন্ধ যেন মিলে মিশে একাকার হয়ে গিয়েছিল। সেই গন্ধ বাবিল আজও অনুভব করতে পারেন। তাঁর স্মৃতিতে আজও উজ্জ্বল সেই ছবি, যেখানে বাবার দিকে দু’হাতের তালু বাড়িয়ে দিয়েছিলেন বাবিল। যাত্রাপথে ছেলের ভাগ্য নির্ধারণ করেছিলেন ইরফান। মজার ছলে ছেলের নাকে চিমটিও কেটেছিলেন তিনি। সেই সবকিছুই স্মৃতির যাদুঘরে যত্ন করে সাজিয়ে রেখেছেন বাবিল।

খোলা চিঠিতে বাবিল ভগবানের কাছে মিনতি করেছেন যাতে এই স্মৃতিগুলি তিনি কোনওদিন ভুলে না যান। কারণ জীবনের পথে এগিয়ে যাওয়ার জন্য তিনি এখনও প্রস্তুত নন। বাবিল আরও লেখেন, ‘তুমি এবং আমি, মহাজাগতিক এবং অনন্য। সবই আছে, তবুও কোথাও যেন সবটা ফাঁকা। তুমি আমার নিখুঁত অশ্রুবিন্দু। তুমি এখনও নিঃশ্বাস ফেলো আমার ভাবনায়। আজও আমার পাগলামিতে রয়েছ তুমি। আমার সমস্ত যুদ্ধে, নীরবতায় তোমায় খুঁজি। আমি তো তোমারই সৃষ্টি, বাবিল’।

ইরফানের স্মৃতিতে বাবিলের এই আবেগপ্রবণ চিঠি পড়ে চোখে জল নেটিজেনদের। একজন লিখেছেন, ‘তোমার দুঃখ, এই শূন্যতা, হারানোর দংশন অনুভব করতে পারছি’। অপর একজন লিখেছেন, ‘প্রতিটি শব্দের সঙ্গে একাত্ম হয়ে শিল্পীকে অনুভব করলাম’। কেউ আবার বাবিলকে সমবেদনা জানিয়ে লিখেছেন, ‘আমি নিশ্চিত যে তোমার বাবা এটা পড়ছেন এবং তোমার দিকে তাকিয়ে হাসছেন’।