বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ীর মতোই প্রয়াত বাপ্পি লাহিড়ীর অস্থি বিসর্জিত হল কলকাতার গঙ্গায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ০৯:৫৪ পিএম | আপডেট: মার্চ ৩, ২০২২, ১০:২৪ পিএম

বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ীর মতোই প্রয়াত বাপ্পি লাহিড়ীর অস্থি বিসর্জিত হল কলকাতার গঙ্গায়
বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ীর মতোই প্রয়াত বাপ্পি লাহিড়ীর অস্থি বিসর্জিত হল কলকাতার গঙ্গায়

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলার সঙ্গে তাঁর নাড়ির সম্পর্ক। বাংলা তাঁর জন্মভূমি। মুম্বইয়ে থাকলেও, মায়া নগরীর চাকচিক্য তাঁকে বাংলা ও বাঙালিয়ানা থেকে বিচ্ছিন্ন করতে পারেনি। বাংলার প্রতি ভারতের ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ীর সেই টানকে অনুভব করেই গঙ্গায় অস্থি বিসর্জন করার সিদ্ধান্ত নিয়েছিল তাঁর পরিবার। সম্প্রতি মুম্বইয়ে লাহিড়ী ভবনে সম্পন্ন হয়েছে বাপ্পি লাহিড়ীর শ্রাদ্ধানুষ্ঠান। এবার তাঁর অস্থি বিসর্জন করতে সপরিবারে কলকাতায় এলেন প্রয়াত শিল্পীর ছেলে বাপ্পা লাহিড়ী। 

কলকাতার গঙ্গায় বিসর্জন দেওয়া হয়েছিল বাপ্পি লাহিড়ীর বাবা অপরেশ লাহিড়ী এবং তাঁর মা বাঁশরী লাহিড়ীর অস্থিও। একইভাবে পারিবারিক প্রথা মেনে এদিন কলকাতার আউট্রাম ঘাটে প্রয়াত কিংবদন্তি গায়ক তথা সুরকার বাপ্পি লাহিড়ীর অস্থিও বিসর্জিত হল। 

এদিন সকালে প্রয়াত বাপ্পি লাহিড়ীর অস্থি মুম্বই থেকে কলকাতায় নিয়ে আসেন তাঁর স্ত্রী, পুত্র, বাপ্পা লাহিড়ী এবং পরিবারের অন্যান্য সদস্যরা। এদিন কলকাতা বিমানবন্দরে উপস্থিত ছিলে রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু। বিমানবন্দর থেকে ফুল দিয়ে সাজানো গাড়িতে করে পরিবারের লোকেরা গঙ্গার ঘাটে উপস্থিতহন। 

মুম্বইয়ে প্রয়াত ‘ডিস্কো কিং’- এর শেষকৃত্য এবং শ্রাদ্ধানুষ্ঠান সম্পন্ন হলেও, অস্থি বিসর্জন করা হল আউট্রাম ঘাটে। এদিন আউট্রাম ঘাটে প্রয়াত শিল্পীর পারলৌকিক ক্রিয়াকর্ম সারেন ছেলে বাপ্পা লাহিড়ি। পরে একটি বোটে করে অস্থি নিয়ে যাওয়া হয় মাঝগঙ্গায়। সেখানেই ছেলে বাপ্পা লাহিড়ি তাঁর অস্থি বিসর্জন করেন।

১৫ ফেব্রুয়ারি রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশিষ্ট গায়ক তথা সুরকার বাপ্পি লাহিড়ী। ‘ডিস্কো কিং’য়ের আচমকা প্রয়াণে ভেঙে পড়েছিলেন তাঁর পরিবার, ভক্ত ও সহকর্মীরা।  তাঁর আসল নাম অলোকেশ লাহিড়ী। ১৯৫২ সালে জলপাইগুড়ি জেলায় তাঁর জন্ম। ডাক নাম ছিল বাপ্পি। আর সেই নামিয়ে মৃত্যুর আগে পর্যন্ত বিশ্ব কাঁপিয়েছেন তিনি। মৃত্যুর আগে পর্যন্ত ছিলেন আদ্যন্ত বাঙালি। তাই এবার তাঁর অস্থিও বিসর্জিত হবে কলকাতাতেই, গঙ্গার বুকে।