শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

অস্কারের দৌঁড়ে বাঙালি! অ্যাকাডেমি পুরস্কারে মনোনীত বঙ্গসন্তান শৌণক সেনের ডকু ফিচার ফিল্ম

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ১১:০০ পিএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩, ১১:০০ পিএম

অস্কারের দৌঁড়ে বাঙালি! অ্যাকাডেমি পুরস্কারে মনোনীত বঙ্গসন্তান শৌণক সেনের ডকু ফিচার ফিল্ম
অস্কারের দৌঁড়ে বাঙালি! অ্যাকাডেমি পুরস্কারে মনোনীত বঙ্গসন্তান শৌণক সেনের ডকু ফিচার ফিল্ম

অস্কারের দৌঁড়ে ফের উজ্জ্বল বাঙালির নাম। অ্যাকাডেমি পুরস্কারের সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্ম (Documentary Feature) ক্যাটাগরিতে মনোনীত হল পরিচালক শৌণক সেনের (Shaunak Sen) তথ্যচিত্র ‍‍`অল দ্যাট ব্রিদস‍‍` (All That Breathes)। এর আগে বাঙালি হিসাবে অস্কার পেয়েছিলেন সত্যজিৎ রায়। তবে তিনি সারা জীবনের কাজের জন্য অস্কারের সম্মান পেয়েছিলেন। ২০২১ সালে আরেক বাঙালি সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ও সেরা তথ্যচিত্রের লড়াইয়ের জন্য মনোনীত হয়েছিল। কিন্তু সুস্মিত ঘোষের ভাগ্যে অস্কার প্রাপ্তি ঘটেনি। তবে শৌণকের সামনে রয়েছে সেই সুযোগ।

শৌণক দাসের তৈরি এই ডকু ফিচারে রয়েছে মহম্মদ সৌদ এবং নাদিম শাহজাদের গল্প। বিষাক্ত হয়ে ওঠা দিল্লির পরিবেশ এবং সামাজিক অচলাবস্থার মধ্যেই দুই ভাইয়ের এই স্ট্রাগল সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে ‍‍`অল দ্যাট ব্রিদস‍‍`-এ। আহত হওয়া কালো চিল পাখিগুলিকে উদ্ধার করে তাদের শুশ্রুষা করত দুই ভাই। সাহসী এবং মানবিক গল্পের জন্য এই ডকু ফিচারটি সব মহলেই প্রশংসা কুড়িয়েছে। 

বাঙালি শৌনকের এই ছবির মুকুটে  আগেই নানা ধরনের পুরস্কারের পালক যুক্ত হয়েছে। এর আগে ‍‍`অল দ্যাট ব্রিদস‍‍` ডকু ফিচারটি একাধিক পুরস্কার পেয়েছে। ‍‍`সান্ডান্স ফিল্ম ফেস্টিভ্যাল‍‍`, ‍‍`কান চলচ্চিত্র উৎসব‍‍` (Cannes Film Festival)-এর মতো প্রথম সারির ফিল্ম ফেস্টিভ্যালে এই ছবি পুরস্কার পেয়েছে। 

‍‍`লস অ্যাঞ্জেলস ম্যাগাজিন‍‍` এই ডকুমেন্টারি ফিচার ছবিটিকে সাম্প্রতিক অতীতের সবেচেয়ে সুন্দর তথ্যচিত্র বলে উল্লেখ করেছে। HBO ডকুমেন্টারি ফিল্মস ইতিমধ্যেই এই ছবিটি অধিগ্রহণ করেছে। যদিও সেটি এখনও কোনও OTT প্ল্যাটফর্মে মুক্তি পায়নি।

তথ্যভিত্তিক চলচ্চিত্র বিভাগে সেরার লড়াইয়ে বাঙালি পরিচালক শৌণক সেনের এই ডকু ফিচারটি নমিনেশন পেতেই হইচই পড়ে গিয়েছে বাংলা সিনেপ্রেমীদের মধ্যে। বাঙালি পরিচালকের তৈরি এই ডকু ফিচারটির সঙ্গেই প্রতিযোগিতায় রয়েছে ‍‍`অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড‍‍`, ‍‍`ফায়ার অফ লাভ‍‍`, ‍‍`অ্যা হাউস মেড অফ স্প্লিনটার্স‍‍` এবং ‍‍`নাভালনি‍‍`।