বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পর্দার খলনায়ক কিন্তু বাস্তবের ‍‍`মসিহা‍‍`! জন্মদিনে সোনু সুদকে ফিরে দেখা

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ০৭:১৪ পিএম | আপডেট: জুলাই ৩১, ২০২২, ০৬:৫০ এএম

পর্দার খলনায়ক কিন্তু বাস্তবের ‍‍`মসিহা‍‍`! জন্মদিনে সোনু সুদকে ফিরে দেখা
পর্দার খলনায়ক কিন্তু বাস্তবের ‍‍`মসিহা‍‍`! জন্মদিনে সোনু সুদকে ফিরে দেখা

সেই করোনাকাল থেকেই দেশজুড়ে মানুষের মুখে মুখে শুধু সোনু সুদের নাম! তিনি রূপোলি পর্দার ‘খলনায়ক’। কিন্তু বাস্তব জীবনে তিনি যেন ‘ভগবান’! জনসাধারণের কাছে তিনি এক ‘মসিহা’। মানুষের স্বার্থে বারবার ত্রাতার ভূমিকায় দেখা দিয়েছেন অভিনেতা।

করোনাকালীন পরিস্থিতিতে লকডাউন চলাকালীন নিঃস্বার্থভাবে অসহায় মানুষদের পাশে দাঁড়াতে দেখা গিয়েছে তাঁকে। মানুষের বিপদে বারবার ছুটে গিয়েছেন। করোনা আক্রান্তদের দিকে বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত। পরিযায়ী শ্রমিদের ঘরে ফিরিয়েছেন। তেমনই নিজের চেষ্টায় বিদেশে আটকে পড়া সাধারণ মানুষদের দেশে ফিরিয়েছেন।

করোনা পরিস্থিতি কাটলেও সোনু কিন্তু থেমে থাকেননি। বরং করোনা পরবর্তী সময়েও সাহায্যপ্রার্থীদের সাধ্যমতো সহায়তা করে চলেছেন তিনি। সেই সোনুই শনিবার পা দিলেন ৪৯-এ। আর অভিনেতার জন্মদিনে চোখ বুলিয়ে নেওয়া যাক তাঁর জীবনের কিছু অজানা অধ্যায়ের পাতায়!

পাঞ্জাবের মোগা শহরে জন্ম সোনুর। বাবার ছিল কাপড়ের দোকান। মা ছিলেন অধ্যাপিকা। সোনুর বড় বোন বিজ্ঞানী। সোনু নিজে ছিলেন ইঞ্জিনিয়রিংয়ের ছাত্র। নিজের সঞ্চয় ভাঙিয়ে ছেলেকে ইঞ্জিনিয়ারিং পড়তে পাঠিয়েছিলেন বাবা। নাগপুর থেকে ইঞ্জিনিয়রিং পাশ করেন অভিনেতা। তবে পড়াশোনা শেষ করেই সোনু অভিনয়ের দিকেই পা বাড়ান। ১৯৯৬ সালে মুম্বই পাড়ি দেন তিনি। সেই সময়েই সোনালির সঙ্গে প্রেম। এরপর ১৯৯৬ সালেই প্রেমিকা সোনালিকে বিয়ে করেন সোনু। ইন্ডাস্ট্রিতে তখনও অভিনয় যাত্রা শুরু হয়নি তাঁর।

এরপর শুরু হয় বলিউডে নিজের পায়ের তলার মাটি শক্ত করার লড়াই।  তিন বছরের স্ট্রাগলের পর তেলুগু ছবি ‘কল্লাজগার’ দিয়ে অভিনয়ে পা রাখেন সোনু। তারও ৩ বছর পর ২০০২ সালে দেশাত্মবোধক ছবি ‍‍‍‍`শহিদ-এ-আজ়ম‍‍`-এ ভগৎ সিংয়ের চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউড যাত্রা শুরু তাঁর। বহু হিট ছবিতেই খলনায়কের ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। তবে বাস্তবের মাটিতে তিনি একজন ‘হিরো’!

সোনুকে শেষ বার দেখা গিয়েছিল ‘সম্রাট পৃথ্বীরাজ’ ছবিতে ‘চাঁদ বরদাই’-এর চরিত্রে। অভিনেতার শক্তিসাগর নামে একটি প্রযোজনা সংস্থাও রয়েছে। নিজের প্রযোজনার ছবিতেই পরবর্তী অভিনয় তাঁর। ছবির নাম ‍‍`ফাতেহ‍‍‍‍`। আগামীতে তামিল ছবি ‘তামিলারাসন’-এ বিজয় অ্যান্টনির বিপরীতে দেখা যাবে তাঁকে। এছাড়াও `এক্সপ্লার্জার‍‍` নামে একটি সোশ্যাল মিডিয়া অ্যাপেরও মালিক সোনু। গত মাসেই সেই অ্যাপ লঞ্চ করেছেন তিনি।  এবছর অভিনেতার জন্মদিনে সকাল থেকেই নেমেছিল শুভেচ্ছার ঢল। মানুষ তাঁকে কতটা ভালবাসেন, এই একটি দিনেই তার প্রমাণ মিলেছে।