বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

শেষ হল সুরের এক অধ্যায়! আজ শেষ বিদায় জানানো হবে কেকে-কে, দুপুরেই শেষকৃত্য

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২, ২০২২, ১০:০০ এএম | আপডেট: জুন ২, ২০২২, ০৪:০০ পিএম

শেষ হল সুরের এক অধ্যায়! আজ শেষ বিদায় জানানো হবে কেকে-কে, দুপুরেই শেষকৃত্য
শেষ হল সুরের এক অধ্যায়! আজ শেষ বিদায় জানানো হবে কেকে-কে, দুপুরেই শেষকৃত্য

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মঙ্গলবার পর্যন্ত নিজের সুরের জাদু দিয়ে মাতিয়েছেন অগণিত শ্রোতাকে। গান গেয়ে মঞ্চে আগুন ঝড়িয়েছেন। আজ শুধু তিনিই নেই। আর কোনও দিন এভাবে মঞ্চ মাতাবেন না তিনি। পড়ে রইল অসংখ্য স্মৃতি আর তাঁর অসাধারণ সব গান। 

কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। এক বিশিষ্ট সঙ্গীতশিল্পী, ভারত জোড়া তাঁর খ্যাতি। কলকাতায় অনুষ্ঠান করতে এসে প্রয়াত হয়েছেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী কেকে। জীবনের শেষটাও গানের মধ্যে দিয়েই হয়েছে তাঁর। ইহজগত ছেড়ে এক অন্য সুরের জগত মাতাতে পাড়ি দিয়েছেন কেকে। কাকতালীয়ভাবে মঙ্গলবার নজরুল মঞ্চে কেকে’র শেষ গান ছিল তাঁর সেই বিখ্যাত ‘হাম রহে ইয়া না রহে ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল’। এই গানের কথাকে এই জীবনে এমনভাবে সত্যি করে দিয়ে চলে যাবার মতো শিল্পী মানুষ খুব কমই এই ধরায় জন্ম নেন। আর কেকে তাঁদেরই একজন।  

কেকে-এর প্রয়াণের মধ্যে দিয়ে শেষ হয়েছে এক সুরেলা অধ্যায়ের। ২ জুন অর্থাৎ আজ, বৃহস্পতিবার দুপুরে কেকে-কে শেষ বিদায় জানানো হবে। বুধবার রাতেই কলকাতা থেকে তাঁর নশ্বর দেহ মুম্বই নিয়ে গেছেন তাঁর পরিবার। কেকে-এর কফিনবিন্দি দেহ নিয়ে রাত ৯ টা নাগাদ মুম্বই পৌঁছায় তাঁর পরিবারের সদস্যরা। 

আজ কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ-এর শেষকৃত্য সম্পন্ন হবে মুম্বইয়ের ভার্সোভা শ্মাশনে। জানা গিয়েছে দুপুর ১ টায় শেষকৃত্য সম্পন্ন হবে। এদিকে, গতকালই কেকে-এর ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, কেকে-এর ফুসফুস এবং লিভারের সমস্যা ছিল। তবে, হৃদরোগে আক্রান্ত হয়েই তাঁর মৃত্যু হয়েছে। পাশাপাশি কলকাতা পুলিশ নিউ মার্কেট থানায় বিশিষ্ট এই শিল্পীর অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করেছে। 

বুধবার শিল্পীর ময়নাতদন্তের পর, রবীন্দ্র সদনে কেকে-এর কফিনবন্দি দেহ নিয়ে আসা হয়। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে গান স্যালুটের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। জানা গিয়েছে, সঙ্গীত শিল্পী কেকে-এর শেষ দর্শনের আয়োজন করা হয়েছে আজ সকাল ১০.৩০ থেকে ১২.৩০ টা পর্যন্ত। ভার্সোভা আন্ধেরির পার্ক প্লাজায় শায়িত থাকবে তাঁর মরদেহ।