বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অভিষেক চট্টোপাধ্যায়কে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ১২:৩২ পিএম | আপডেট: এপ্রিল ১৭, ২০২২, ০৬:৩৭ পিএম

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অভিষেক চট্টোপাধ্যায়কে বিশেষ শ্রদ্ধার্ঘ্য
২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অভিষেক চট্টোপাধ্যায়কে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য প্রয়াত হয়েছেন বাংলা চলচ্চিত্র এবং ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়। এদিকে, চলতি মাসের ২৭ তারিখ প্রদর্শিত হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনার জেরে বারবার পিছিয়ে গিয়েছে চলচ্চিত্র উৎসবের দিনক্ষণ। অবশেষে ফের দিন ধার্য হল কলকাতা চলচ্চিত্র উৎসবের। 

চলচ্চিত্র উৎসবে আগে, শনিবার সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হয় যে, এ বছর শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করা হবে সদ্য প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের প্রতি। অন্যান্য বছরের মতো এবছরও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৭ দিন ব্যাপী শহরের ১০ টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১ টি দেশের ১৬০ টি চলচ্চিত্র। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। 

জানা গিয়েছে, ১৬০ টি ছবির ২০০ টি শো আয়োজন করা হয়েছে। করোনাবিধি মেনেই প্রদর্শিত হবে এবারের চলচ্চিত্র উৎসব। এবছরের কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’। ২৭ তম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে নজরুল মঞ্চে এবং সমাপ্তি অনুষ্ঠান হবে রবীন্দ্র সদনে। 

উল্লেখ্য, এবছরের শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হবে সত্যজিত রায়, চিদানন্দ দাশগুপ্ত ও হাঙ্গেরিয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে। সত্যজিৎ রায় নির্মিত চলচ্চিত্র এবং তাঁকে নিয়ে নির্মিত ছবিও প্রদর্শিত হতে চলেছে এবারের চলচ্চিত্র উৎসবে। সেই ছবির তালিকায় রয়েছে- পথের পাঁচালী, পরশ পাথর, নায়ক, শতরঞ্জ কি খিলাড়ি, হীরক রাজার দেশে, সোনার কেল্লা। পাশাপাশি শ্যাম বেনেগালের তৈরি সত্যজিত রায় নামক ডকুমেন্টারি-সহ বেশ কয়েকটি ছবি প্রদর্শিত হতে চলেছে। অন্যদিকে, প্রদর্শিত হবে, মিকলোস ইয়াঞ্চর সবচেয়ে বিখ্যাত ছবি ‘ইলেক্ট্রা মাই লাভ’। এবছর সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন পরিচালক সুজিত সরকার। 

এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তরফে বিশেষ শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হবে চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জাঁ পল বেলমন্ডো, জাঁ ক্লদ ক্যারিরি, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্রা ভাবে ও সদ্য প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়কে। 
প্রসঙ্গত ১৯৮৬ সালে চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদারের ছবি ‘পথভোলায়’ অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে যাত্রা শুরু করেছিলেন প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়। ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেই ছবি প্রদর্শিত হতে চলেছে বলেই জানা গিয়েছে।