সোমবার, ০৮ আগস্ট, ২০২২

হিন্দি গানের অনুরোধ করেছিলেন শ্রোতা, তা শুনেই যা বললেন নচিকেতা! দেখুন ভিডিও

চৈত্রী আদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৭:৪৪ এএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৭:৪৪ এএম

হিন্দি গানের অনুরোধ করেছিলেন শ্রোতা, তা শুনেই যা বললেন নচিকেতা! দেখুন ভিডিও
হিন্দি গানের অনুরোধ করেছিলেন শ্রোতা, তা শুনেই যা বললেন নচিকেতা! দেখুন ভিডিও

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ নচিকেতার লাইভ শো চলছিল। সেই সময় এক শ্রোতা তাঁকে হিন্দি গান গাওয়ার জন্য অনুরোধ করে বসেন। সেই শুনে মঞ্চে দাঁড়িয়েই মেজাজ হারান নচিকেতা। ওই শ্রোতাকে রীতিমতো তুলোধোনা করেন তিনি। এমনকি তাঁকে ‘বলদ’, ‘ছাগল’ বলতেও ছাড়েননি। সম্প্রতি ফ্যান ক্লাব নামক একটি ফেসবুক পেজে ভিডিওটি পোস্ট করেন ড: গর্গ চট্টোপাধ্যায়। আর সেই ভিডিও ভাইরাল হতেই হইচই পড়ে যায় নেট দুনিয়ায়।

শ্রোতাদের মধ্যে থেকে হিন্দি গানের অনুরোধ আসতেই নচিকেতা বলে ওঠেন, “কেন বাংলা গানে কী অসুবিধা তোমার? কেন? বাংলার মাটিতে বসে হিন্দি? লজ্জা করে না তোমার? ছাগল! এই কথাটা বিহারে গিয়ে বলতে পারবে, যে বাংলা গান শুনব? হাড় গুঁড়ো করে দেবে। এই হল বাঙালি, বুদ্ধি নেই রে, বলদ।” এখানেই শেষ নয়। তিনি আরও বলেন, “এদের কিছু বলে না বলে পার পেয়ে যায়। আরে আমি নচিকেতা রে।” ওই অনুষ্ঠানে উপস্থিত বহু শ্রোতাকে চিৎকার করে নচিকেতাকে সমর্থন করতেও দেখা যায়।

ফেসবুকে ভিডিওটি পোস্ট করে ড: গর্গ চট্টোপাধ্যায় ক্যাপশনে লেখেন, ‘বাংলা ও বাঙালির কণ্ঠ। ভাষা বলে জীবিকা নির্বাহ করা সব বাঙালি গায়ক-গায়িকা, নায়ক-নায়িকার উচিত নচিকেতার থেকে শেখা শিরদাঁড়ার মানে কি। জয় বাংলা”। যদিও ঘটনাটা ঠিক কবেকার এবং নচিকেতা কোথায় শো করতে গিয়েছিলেন তা এই ভিডিও থেকে স্পষ্ট নয়।

তবে নচিকেতার এই ভিডিও ঘিরে দ্বিধাবিভক্ত নেটপাড়া। অনেকেই তাদের ভিন্ন ভিন্ন মতামত ব্যক্ত করেছেন। কেউ নচিকেতাকে সমর্থন করেছেন কেউ আবার সঙ্গীতশিল্পীর এরকম ভাষা প্রয়োগ একেবারেই মেনে নিতে পারেননি। একজনের বক্তব্য, ‘এটা একজন শিল্পীর কথা হতে পারে না। সে বাঙালি বলে শুধু বাংলা গানই গাইবেন, এটা আবার কেমন কথা হল। নানা ধরনের গান গাইতে দক্ষতা লাগে। উনি পারেন না এটা ওনার ব্যর্থতা। ওনার এমন আচরণ সমর্থনযোগ্য না। তীব্র ধিক্কার জানাই।’

একাংশের বক্তব্য, শ্রোতারা অনেক সময় শিল্পীদের নানান রকম অনুরোধ করে থাকেন। সেই অনুরোধ তাঁরা নাই রাখতে পারেন। তবে সর্বসমক্ষে এরকম কথা বলে নচিকেতা একেবারেই ঠিক করেননি। অন্যদিকে অনেকেই নচিকেতাকে সমর্থন করেছেন। একজন কমেন্টে লিখেছেন, ‘সত্যি সত্যি সত্যি। এই সাহস প্রত্যেকের মধ্যে ছড়িয়ে দাও।’