রবিবার, ০৭ আগস্ট, ২০২২

প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র! আজই সম্পন্ন হবে শেষকৃত্য

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ০৯:৩৪ এএম | আপডেট: জুলাই ৩১, ২০২২, ০৯:৩৪ এএম

প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র! আজই সম্পন্ন হবে শেষকৃত্য
প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র! আজই সম্পন্ন হবে শেষকৃত্য

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলে গেলেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র। শনিবার রাতে হৃদরোগে আক্রন্ত হন তিনি। রাত ১২ টা ৫ নাগাদ দক্ষিণ কলকাতার চেতলায় নিজের বাড়িতেই মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে এই বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর বয়স হয়েছিল ৮১ বছরে। শিল্পী রেখে গেলেন তাঁর স্বামী, পুত্র এবং পুত্রবধূকে। জানা গিয়েছে, আজই  শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে। 

নির্মলা মিশ্রের চলে যাওয়া, শুধুমাত্র এক সঙ্গীতশিল্পীর প্রয়াণ নয়, তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে বাংলা গানের স্বর্ণযুগের সমাপ্তিও বলা যায়। বাংলার পাশাপাশি ওড়িশাতেও তাঁর জনপ্রিয়তা ছিল। তাঁর গান আজও সমান জনপ্রিয় সঙ্গীত প্রিয় মানুষের কাছে। তাঁর ‘ও তোতাপাখি রে’ গানটি শুনলে আজও মন কেমন করে। আবার ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’, ‘বলো তো আরশি’, ‘আমি তো তোমার’, ‘ওগো তোমার আকাশ দু’টি চোখে’, ‘ছোট্ট সে কথা ভালবাসা’, ‘এই বাংলার মাটিতে’-র মতো গানগুলি চিরকাল বাঙালি সঙ্গীত প্রেমী মানুষের হৃদয়ে থেকে যাবে। 

তবে, শুধুমাত্র বাংলা আধুনিক গানই নয়, বাংলা সিনেমাতেও তাঁর গাওয়া গানের তালিকাও দীর্ঘ। সেই তালিকায় রয়েছে ‘তুমি আকাশ এখন যদি’, ‘ওই আকাশের চাঁদ’-এর মতো আরও অনেক গান। ১৯৩৮ সালে দক্ষিণ ২৪ পরগনায় তাঁর জন্ম। তাঁর বাবা পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মা ভবানীদেবী। বাবার চাকরিসূত্রেই তাঁদের কলকাতায় আসা। প্রথম থেকেই বাড়িতে গানের পরিবেশ ছিল। বাবা ছাড়াও নির্মলা মিশ্রের দাদা মুরারিমোহন মিশ্র ছিলেন প্রখ্যাত সংগীত ব্যক্তিত্ব।  

ষাটের দশকের একেবারে শুরুতে নির্মলা মিশ্রের সঙ্গীত জগতে প্রবেশ। ১৯৬০ সালে ‘শ্রী লোকনাথ’ ছবিতে গান গাওয়ার মাধ্যমে সঙ্গীতজগতে প্রবেশ করেন নির্মলা মিশ্র। সিনেমার গান, আধুনিক বাংলা গানের পাশাপাশি নজরুলগীতি, শ্যামা সংগীত, লোকগীতি, দেশাত্মবোধক সব ধরনের গানেই তিনি সমান দক্ষতা দেখিয়ে শ্রোতার হৃদয় জয় করেছিলেন। 

শিল্পীর শেষকৃত্য রবিবার হবে বলে জানিয়েছেন তাঁর পুত্র। পরিবার সূত্রে জানা গিয়েছে, নার্সিংহোম থেকে নির্মলার দেহ প্রথমে বাড়িতে আনা হবে। সেখান থেকে রবীন্দ্রসদন, রাজ্য সঙ্গীত অ্যাকাডেমি হয়ে ক্যাওড়াতলা মহাশ্মশানে শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে।