শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বিশ্বজুড়ে সর্বকালীন সেরা ১০০ ছবির তালিকায় মাত্র ১টি ভারতীয় ছবি! সৌজন্যে সত্যজিৎ রায়

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৯:৪৮ পিএম | আপডেট: ডিসেম্বর ৪, ২০২২, ০৩:৪৮ এএম

বিশ্বজুড়ে সর্বকালীন সেরা ১০০ ছবির তালিকায় মাত্র ১টি ভারতীয় ছবি! সৌজন্যে সত্যজিৎ রায়
বিশ্বজুড়ে সর্বকালীন সেরা ১০০ ছবির তালিকায় মাত্র ১টি ভারতীয় ছবি! সৌজন্যে সত্যজিৎ রায়

ভারতীয় চলচ্চিত্র জগতের মহাকাশে এক উজ্জ্বল নক্ষত্র সত্যজিৎ রায়। যিনি শুধু এই দেশেরই নয়, বিশ্বের অন্যতম বরেণ্য এক ব্যক্তিত্ব৷ চলচ্চিত্র, নাটক, সাহিত্য, চিত্রকলা ও সঙ্গীতে তাঁর কৃতিত্ব বিস্মিত করেছে সকলকেই। বাংলা চলচ্চিত্রকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে তিনি পালন করেন অগ্রণী ভূমিকা। তাঁকে ছাড়া বাংলা তথা ভারতীয় চলচ্চিত্র জগৎ কার্যত অসম্পূর্ণ।

তাঁর নিজস্ব ভাষা, নিজস্ব চিন্তাধারা দিয়ে চলচ্চিত্র জগতকে সমৃদ্ধ করে এসেছেন সত্যজিৎ রায়। চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য উপমহাদেশের প্রথম নির্মাতা হিসেবে পেয়েছেন অস্কারও। ১৯৯২ সালে দ্যা অ্যাকাডেমি অব মোশান পিকচার আর্টস অ্যান্ড সাইন্সের তরফ থেকে সত্যজিৎকে সম্মানসূচক অস্কার দেওয়া হয়। এছাড়াও তিনি পেয়েছেন দেশি-বিদেশি অসংখ্য পুরস্কার-সম্মাননা। বিশ্বের কাছে উজ্জ্বল করেছেন বাংলা তথা দেশের নাম। আজও তাঁর ছবি সমানভাবে প্রাসঙ্গিক।

এবার ফের সত্যজিতের দৌলতেই বিশ্বের দরবারে উজ্জ্বল হল ভারতের নাম। সম্প্রতি একটি বিখ্যাত ব্রিটিশ ম্যাগাজিন বিশ্বব্যাপী সর্বকালের সেরা ১০০টি সিনেমার নাম প্রকাশ করে। সেই তালিকায় জায়গা পেয়েছে ভারতের মাত্র একটি ছবিই৷ যেটি হল সত্যজিৎ রায় পরিচালিত প্রথম ছবি ‘পথের পাঁচালী’।

ওই ম্যাগাজিনের তরফে সর্বকালের সেরা ছবির খোঁজের কাজে অংশগ্রহণ করেছিলেন এক হাজার ছশো ঊনচল্লিশ জন রিভিউয়ার, প্রোগ্রামার, কিউরেটর, আর্কিভিস্ট ও অ্যাকাডেমিকস। চলতি বছরে এই তালিকায় সেরা তিন ছবি হিসেবে উঠে এসেছে বেলজিয়ান পরিচালক শ্যান্টল অ্যাকেরম্যানের ১৯৭৫ সালের ছবি ‘জিন ডিয়েলমেন’, ‘টোয়েন্টি থ্রি কি ডু কমার্স’ ও ‘১০৮০ ব্রাসেল’-এর নাম। আর এই তালিকাতেই ৩৫ তম স্থান দখল করেছে সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’।

উল্লেখ্য, ১৯৫২ সালে প্রথম ঐ ম্যাগাজিন সর্বকালের সেরা ছবির তালিকা প্রকাশ করেছিল। তারপর থেকে প্রতি ১০ বছর অন্তর সেই তালিকা প্রকাশ করা হত। হিসেবমতো ২০২২ সাল অর্থাৎ এই বছরেই মুক্তি পায় নয়া তালিকা। যেখানে স্থান পেয়েছে সত্যজিতের ‘পথের পাঁচালী’।

এ বছর তালিকার শীর্ষে স্থান পেয়েছে ‘জিন ডিয়েলমেন’। সত্তর বছরে এই প্রথম কোনও মহিলা পরিচালকের ছবি জায়গা করে নিয়েছে এই সম্মানীয় ছবির তালিকায়। এই দশকের তালিকায় নতুন ছবি যুক্ত হয়েছে চারটি- সেলিন সায়াম্মার ‘পোর্ট্রেট অফ এ লেডি অন ফায়ার’ (২০১৯), ব্যারি জেনকিন্সের ‍‍`মুনলাইট‍‍` (২০১৬), বং জুন-হোর ‍‍`প্যারাসাইট‍‍` (২০১৯), এবং জর্ডান পিলের ‍‍`গেট আউট‍‍` (২০১৭)।

প্রসঙ্গত, ১৯৫২ সালে এই তালিকায় শীর্ষস্থান দখল করেছিল ‘বাইসাইকেল থিভস’। এরপর ১৯৬২, ১৯৭২, ১৯৮২, ১৯৯২, ২০০২ সাল টানা পাঁচ দশক এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছিল অর্সন ওয়েলসের ‘সিটিজেন কেন’। ২০১২ সালে এই তালিকায় শীর্ষস্থান পেয়েছিল অ্যালফ্রেড হিচককের ছবি ‘ভার্টিগো’।