বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

অনুপ্রেরণা জোগালো অভিষেকের ‘দশভি’! বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হলেন ১২ জন কয়েদি

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০২:৩২ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০২:৩২ পিএম

অনুপ্রেরণা জোগালো অভিষেকের ‘দশভি’! বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হলেন ১২ জন কয়েদি
অনুপ্রেরণা জোগালো অভিষেকের ‘দশভি’! বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হলেন ১২ জন কয়েদি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ চলচ্চিত্র যেমন বিনোদনের এক অন্যতম মাধ্যম তেমনই সমাজে বার্তা প্রেরণের মাধ্যম হিসেবেও সিনেমা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলচ্চিত্রের ইতিহাসে এমন বহু সিনেমা রয়েছে যা দর্শকমনে গভীর প্রভাব ফেলেছে। সেই তালিকায় রয়েছে অভিষেক বচ্চন অভিনীত ‘দশভি’। ছবিতে জুনিয়র বচ্চনের অভিনয় অনুপ্রাণিত করেছে জেলের কয়েদিদের। ফলস্বরূপ ভালো নম্বর পেয়ে বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন আগ্রা সেন্ট্রাল জেলের ১২ জন বন্দি।

‘দশভি’ মুক্তির পর দু’মাস ইতিমধ্যেই অতিক্রান্ত। ছবিটিতে এক রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করেছেন অভিষেক বচ্চন। যেখানে দেখা যায়, ৪০ বছর বয়সে জেলে বসেই বোর্ড পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হন ‘গঙ্গারাম চৌধুরী’। এই ছবির কাহিনী জেলের কয়েদিদের এতটাই অনুপ্রাণিত করে যে তাঁরা উত্তরপ্রদেশের বোর্ড পরীক্ষায় বসতে ইচ্ছাপ্রকাশ করেন। পরীক্ষার কয়েক মাসের মাথায় প্রকাশিত হয় ফলাফল। তাতে দেখা যায় ১২ জন কয়েদি ভালো নম্বর নিয়েই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

২০২১ থেকে ২০২২, আগ্রা সেন্ট্রাল জেলেই ‘দশভি’ ছবির শুটিং হয়েছিল। মুক্তি পাওয়ার পর গত মার্চ মাসে ছবিটি কয়েদিদের দেখানো হয়। অভিষেকের অভিনয়ে উদ্বুদ্ধ হয়ে জেলের বেশ কয়েকজন কয়েদি দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দিতে আগ্রহী হন। সেইমতো প্রস্তুতি নিয়ে পরীক্ষাও দেন। কয়েকদিন আগে পরীক্ষার ফল প্রকাশিত হলে জানা যায়, দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ৯ জন এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ৩ জন উত্তীর্ণ হয়েছেন। তাঁদের প্রাপ্ত নম্বরও বেশ ভালো।

খবরটি অভিষেকের কাছে পৌঁছানোর পরই উচ্ছ্বাস প্রকাশ করেন অভিনেতা। তিনি বলেন, এই ছবিটি যে এভাবে প্রভাব ফেলবে তা তিনি কখনই ভাবেননি। এই সবকিছু সম্ভব হয়েছে ছবির পরিচালক তুষার এবং পরীক্ষার্থীদের জন্য। এটি যে কোনও অ্যাওয়ার্ডের থেকে অনেক বড় প্রাপ্তি। তাঁর অভিনয় যে মানুষের জীবন বদলাতে পারে তা দেখেই তিনি আপ্লুত।