শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

দুর্গা পুজোয় এবার বিশেষ আকর্ষণ বৃন্দাবন! রাজ্যের কোথায় হচ্ছে এই ‍‍`থিম‍‍`?

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১১:১৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৫:১৬ এএম

দুর্গা পুজোয় এবার বিশেষ আকর্ষণ বৃন্দাবন! রাজ্যের কোথায় হচ্ছে এই ‍‍`থিম‍‍`?
দুর্গা পুজোয় এবার বিশেষ আকর্ষণ বৃন্দাবন! রাজ্যের কোথায় হচ্ছে এই ‍‍`থিম‍‍`?

রাস্তার ঠিক ওপারে মসজিদ। আর অন্যদিকে একখণ্ড ‍‍`বৃন্দাবন‍‍`। মিলেমিশে একাকার আজানের ধ্বনি আর ঢাকের আওয়াজ। এমনই এক অভিনব পুজোর সাক্ষী হতে চলেছে  বর্ধমান শহরের ৪ নম্বর ওয়ার্ডের ট্রাফিক কলোনীর বাজেপ্রতাপপুরের মুসলিম অধ্যুষিত এলাকা। ঐতিহ্যবাহী শোলাপুকুর মসজিদের সামনেই বাজেপ্রতাপপুরের ট্রাফিক কলোনীর বারোয়ারী দুর্গাপুজো। আর সেই পুজোতেই বৃন্দাবন রূপে সেজে উঠছে প্যান্ডেল।

গতবছর থেকে এই পুজো হচ্ছে বর্ধমানের প্রাচীন শোলাপুকুর মসজিদের সামনে। রেলের উড়ালসেতুর ঠিক নীচে। শতাব্দীর মুখে দাঁড়িয়ে থাকা এই পুজো বন্ধ হয়ে যাচ্ছিল। গত বছর এই পুজোর হাল ধরেন স্থানীয় কাউন্সিলর নুরুল আলম। তিনি সভাপতি হয়ে এলাকার সকলকে নিয়ে একটি কমিটি তৈরি করেন। শুরু হয় নতুন করে দুর্গাপুজো। 

এবারের পুজো ৯৯তম বর্ষের। থিম বৃন্দাবন। গত বছরের থিম ছিল ‘কেদারনাথ’।  ট্রাফিক কলোনীর পুজো কমিটির মোট ৩০০ জন সদস্যের মধ্যে  ২০০ জনই সংখ্যালঘু সম্প্রদায়ের। পুজো নিয়ে নাওয়া খাওয়ার সময় নেই হায়দার খান, ফজরউদ্দিন, সুমন দত্ত,পলাশ নাগদের। 

সভাপতি নুরুল আলম বলেন, পুজোর চারদিন পুজোর পুরো দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নেয় এলাকার সংখ্যালঘু ভাইরা। পাশাপাশি উদ্দেশ্য হল পুজোয় সবার সঙ্গে এক পরিবারের মতো করে থাকা। বাজেপ্রতাপুরের সম্প্রীতির পুজো হচ্ছে, এটা বড় কথা না। এটা আমাদের এলাকার সংস্কৃতি। এখানে মন্দির, মসজিদ, গুরুদ্বার-সব রয়েছে। পুজো, ইদ, ছট পুজোতেও আমরা একইভাবে থাকি।

পুজো কমিটির সম্পাদক চিত্তরঞ্জন দাস বলেন, মসজিদের সামনে বৃন্দাবন। রোজার পরেই পুজো। এটাই তো ভারতবর্ষের সংস্কৃতি। ধর্মীয় সংকীর্ণতা নয়, অখণ্ড ভারতের সম্প্রীতির ছবিটাই আমরা তুলে ধরার চেষ্টা করেছি।