বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

পুজোর পাঁচ দিনই কেকের লাইভ কনসার্ট! শুনতে গেলে আসতেই হবে এই মন্ডপে

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১০:৪২ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৪:৪২ পিএম

পুজোর পাঁচ দিনই কেকের লাইভ কনসার্ট! শুনতে গেলে আসতেই হবে এই মন্ডপে
পুজোর পাঁচ দিনই কেকের লাইভ কনসার্ট! শুনতে গেলে আসতেই হবে এই মন্ডপে

শিল্পী বেঁচে থাকেন তার শিল্পের মধ্যে দিয়ে। তেমনভাবেই অকালে চলে যাওয়া জনপ্রিয় সংগীত শিল্পী কেকেও বেঁচে আছেন তার অসংখ্য অনুরাগীদের মধ্যে। এবার তাঁর স্মৃতিকেই ধরে রাখতে গোটা লাইভ কনসার্টের আয়োজন করেছে কবিরাজ বাগান দুর্গোৎসব কমিটি। এবারে তাদের থিম কেকে। গোটা মণ্ডপ তৈরি হয়েছে নজরুল মঞ্চের আদলে।

গুরুদাস কলেজের অনুষ্ঠানে নজরুল মঞ্চে গান গাইতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কৃষ্ণ কুমার কুন্নাথের। গান গাইতে গাইতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নিয়ে যাওয়া হলে জীবন যুদ্ধের সঙ্গে আর লড়াই করে টিকে থাকতে পারেননি সংগীতশিল্পী। তার এহেন আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা সংগীত মহল সহ তার অনুরাগীদের মধ্যে। তাই এবার কেকের স্মৃতিকে ধরে রাখতেই এই থিমের আয়োজন করেছে কবিরাজ বাগান।

কেকের শেষ অনুষ্ঠান যেহেতু নজরুল মঞ্চে ছিল তাই গোটা মন্ডপ সেজে উঠেছে নজরুল মঞ্চের আদলে। মন্ডপের মধ্যে রাখা হয়েছে এলইডি স্ক্রিন। সেখানে নজরুল মঞ্চের কেকের শেষ অনুষ্ঠান চালানো হবে। এছাড়াও কেকের একটি বিশাল মূর্তি তৈরি করা হয়েছে। ফাইবারের এই মূর্তিটি তৈরি করেছেন শিল্পী মন্টি পাল। প্রতিমা তৈরি করেছেন প্রদীপ রুদ্র পাল। এছাড়াও মণ্ডপে রয়েছে আরও বেশ কিছু চমক।

পুজো কমিটির উদ্যোক্তা ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অমল চক্রবর্তী জানাচ্ছেন, তিনি নিজেও কেকের বড় ভক্ত। গুরুদাস কলেজের অনুষ্ঠানে তারও আমন্ত্রণ ছিল যাওয়ার। কিন্তু তিনি যেতে পারেননি। এদিকে তার ওয়ার্ডের কলেজের অনুষ্ঠানে এই দুর্ঘটনা ঘটায় মর্মাহত তিনি। তাই প্রয়াত গায়কের স্মৃতির উদ্দেশ্যেই ৫৭ তম বর্ষে তাদের এই ভাবনা।

শিল্পীর শেষ মুহূর্তের স্মৃতিকে ফের একবার তার অনুরাগীদের কাছে ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা করছে উত্তর কলকাতার কবিরাজ বাগান দুর্গোৎসব কমিটি। অর্থাৎ যারা বহু চেষ্টা করেও কেকের নজরুল মঞ্চে সেদিনের প্রোগ্রাম দেখতে যেতে পারেননি, তাদের জন্য সেই প্রোগ্রাম চাক্ষুষ করার আরো একবার সুযোগ করে দিল কবিরাজ বাগান দুর্গোৎসব কমিটি।