মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

পুজোয় কি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে? রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে যা জানাল হাওয়া অফিস

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৯:৪১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৩:৪১ এএম

পুজোয় কি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে? রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে যা জানাল হাওয়া অফিস
পুজোয় কি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে? রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে যা জানাল হাওয়া অফিস

পুজোর মুখে ভারী বৃষ্টি হতে পারে। সপ্তমী থেকে বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ বাংলার বিভিন্ন জায়গা। কিছুদিন আগে এমন খবর শোনা গিয়েছিল। হাওয়া অফিসের এই পূর্বাভাস চিন্তায় ফেলে দিয়েছিল দর্শনার্থীদের।  সকলেরই চিন্তা কীভাবে প্রতিমা দর্শন করবেন তাঁরা। পঞ্চমীর আগেই সব প্রতিমা দেখে ফেলবেন, কেউ কেউ এমন প্ল্যানও সেরে ফেলেছেন।  কেউ ভাবছেন ছাতা মাথায় ঘুরে দেখবেন মণ্ডপ।

তবে এবার স্বস্তির খবর। তেমনটা হওয়ার সম্ভাবনা আপাতত নেই। সাংবাদিক বৈঠকে জানালেন আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তাঁর কথা অনুযায়ী, ষষ্ঠী থেকে বাংলার বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে। আর তা হলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতই হবে। ভারী কিংবা অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানান হাওয়া অফিসের অধিকর্তা।

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তর কারণেই এবার দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা প্রবল। ষষ্ঠী থেকেই এই বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। সপ্তমীর দিনও কলকাতা-সহ বিভিন্ন জেলায় বৃষ্টি হবে বলে খবর। তবে ভারী বৃষ্টি হবে না বলেই হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে।  তবে উপকূলীয় জেলা যেমন দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার মানুষদের সতর্ক থাকতে বলা হয়েছে।

ইতিমধ্যেই বাংলায় পুজোর সূচনা হয়ে গিয়েছে। আলোর মালায় সেজে উঠেছে গোটা রাজ্য। মহালয়া থেকেই ভিড়ে ঠাসা প্যান্ডেল। সপ্তমী-অষ্টমীতে এই ভিড় বাড়ার সম্ভাবনা প্রবল। কারণ করোনার জেরে গত দু’বছর কোনওভাবে পুজো সারা হয়েছে। এবারে পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে। তাই এবার উৎসবপ্রিয় বাঙালির উৎসাহ প্রবল।

এমন পরিস্থিতিতেই ষষ্ঠী থেকে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই, এ খবর দর্শনার্থীদের জন্য কিছুটা হলেও স্বস্তির। অল্প বৃষ্টির ধাক্কা সামলে নেওয়া যাবে। এমনটাই মনে করছেন অনেকে। যদিও ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলে তাঁর অবস্থানের উপর বৃষ্টির পরিমাণ নির্ভর করছে বলেই জানান হাওয়া অফিসের কর্তা।