কেন্দ্রের বড় ঘোষণা! ১৮ বয়স হলেই, নিতে পারবেন কোভিড ভ্যাকসিন! রইল বিস্তারিত

কেন্দ্রের বড় ঘোষণা! ১৮ বয়স হলেই, নিতে পারবেন কোভিড ভ্যাকসিন! রইল বিস্তারিত
কেন্দ্রের বড় ঘোষণা! ১৮ বয়স হলেই, নিতে পারবেন কোভিড ভ্যাকসিন! রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী ভয়ঙ্কর আকার নিয়েছে মারণ করোনা ভাইরাস। ক্রমশ পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। লাগামছাড়া সংক্রমণের জেরে ভেঙে পড়ছে স্বাস্থ্য ব্যবস্থা।

এই পরিস্থিতিতে, কেন্দ্রের তরফ থেকে বড় ঘোষণা করা হল। কেন্দ্রের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ১৮ বছর বয়স হলেই নেওয়া যাবে করোনা ভ্যাকসিন। উল্লেখ্য, এতদিন, ৪৫ বছর হলেই সকলেই করোনার ভ্যাকসিন নিতে পারছিলেন। এবার বর্তমান করোনা পরিস্থিতিকে বিবেচনা করেই, নতুন প্রজন্মকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে বলে কেন্দ্রের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে বিশেষজ্ঞরা বারবার করে বলছেন, করোনার ডবল মিউটেন্টের পর সবথেকে বেশি ক্ষতির সম্মুখীন দেশের নতুন প্রজন্ম। সমীক্ষা বলছে, করোনায় বেশি করে কাবু হচ্ছে মূলত ১৫ থেকে ৪৫। অন্যদিকে, ছাড় পাচ্ছে না সদ্যোজাতোরাও। এই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বেশ কিছুদিন ধরেই কেন্দ্রের কাছে আবেদন করে আসছিলেন, যাতে ১৮ বছরের পর থেকেই ভ্যাকসিন দেওয়া হয়। সেই পথেই হাঁটল এবার কেন্দ্র। শুধুমাত্র অরবিন্দ কেজরিওয়ালই নন, একাধিক গবেষকরা পর্যালোচনা করে জানিয়েছেন, যত শীঘ্র সম্ভব জেনারেশন ওয়াইয়ের ভ্যাকসিন প্রক্রিয়া চালু করার প্রয়োজনীয়তা রয়েছে।

এদিকে করোনার প্রকোপ বাড়লেও, এই মুহূর্তে দেশজুড়ে ভ্যাকসিনের আকাল শুরু হয়েছে। সেক্ষেত্রে দেখা যাচ্ছে, অনেকেই প্রথম ডোজ নেওয়ার পর, আর দ্বিতীয় ডোজ পাওয়া যাচ্ছে না। এ ব্যাপারে ভ্যাকসিন কেন্দ্রে জিজ্ঞাসাবাদ করলে, তাঁরা জানাচ্ছেন, পর্যাপ্ত ভ্যাকসিন নেই। এই পরিস্থিতিতে, কেন্দ্র জানিয়েছে, যাঁদের বয়স ১৮ হয়েছে, তাঁরা মে মাসের ১ তারিখ থেকেই করোনা ভ্যাকসিন নিতে পারবেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.