বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ময়দার তৈরি খাবার তো সকলেই খান কিন্তু এর পার্শপ্রতিক্রিয়া সম্পর্কে জানেন কি

১১:৩৭ পিএম, জুলাই ১২, ২০২১

ময়দার তৈরি খাবার তো সকলেই খান কিন্তু এর পার্শপ্রতিক্রিয়া সম্পর্কে জানেন কি

আপনি যদি মনে করেন খাবারের মধ্যে গম এর তৈরি খাবার রাখা ঠিক, তাহলে কিন্তু আপনি ভুল পথে এগোচ্ছেন। এর কারণ গমের তৈরি খাবার শরীরের খুব ক্ষতি করতে পারে। গমের মধ্যে থাকা কার্বোহাইড্রেট যা অ্যামাইলোপেপ্টিন এ। গমের তৈরি পাঁউরুটির দুটো টুকরো দেহে সুগারের মাত্রা ৬ চামচ চিনির সমান বাড়িয়ে তুলতে সক্ষম।

জানা গিয়েছে যে, যে সকল খাবারে বেশি মাত্রায় গ্লাইসেমিক ইনডেক্সওয়ালা জিনিস রয়েছে, সেগুলি শরীরের পক্ষে ক্ষতিকারক রূপ নিতে পারে। কারণ সেগুলি শরীরের মেটাবলিজম হার কমিয়ে দেয়।

ল্যাক্টিন এমন এক উপাদান যা অন্ত্রের ক্ষতি করতে পারে। আপনি যখন ময়দা খান, তখন খাবারের ৮০ শতাংশের ফাইবার শেষ হয়ে যায়। আপনার শরীরে সেই ফাইবার যায় না, যা আপনার দরকার। ফাইবারের সাহায্যে ছাড়া শরীর অন্ত্রের নোংরা পরিষ্কার করে দেহের বাইরে পাঠাতে পারে না।

এর পাশাপাশি খাবার থেকে অ্যালার্জির সবথেকে বড় কারণ বলে মনে করা হয় গমের তৈরি খাবারকে। বিভিন্ন সবজিতে পাওয়া যায় গ্লুটন নামে এক প্রোটিন। আর সেটি আটাকে নরম করার কাজে ব্যবহার করা হয়। এটি রুটিকে নরম করার কাজে লাগানো হয়। গমে আগে থেকেই গ্লুটন উপস্থিত থাকে। আর এই খাবার অনেকে সহ্য করতে পারে না। ফলে তাদের নানান সমস্যা দেখা দেয়।