সুরা প্রেমীদের জন্য সুখবর! ২৩ টাকায় বোতল, একগুচ্ছ ব্র্যান্ডের সস্তা মদে অনুমোদন রাজ্যের

সুরা প্রেমীদের জন্য সুখবর! ২৩ টাকায় বোতল, একগুচ্ছ ব্র্যান্ডের সস্তা মদে অনুমোদন রাজ্যের
সুরা প্রেমীদের জন্য সুখবর! ২৩ টাকায় বোতল, একগুচ্ছ ব্র্যান্ডের সস্তা মদে অনুমোদন রাজ্যের / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গতকাল অর্থাৎ মঙ্গলবার থেকেই রাজ্যে কমেছে বিলিতি মদের দাম। একই সঙ্গে এবার বাজারে এসেছে নতুন মোড়কে বাংলার মদ। চোলাই মদের অবৈধ কারবার রুখতে এবার অনেকটাই সস্তায় একগুচ্ছ ব্র্যান্ডের মদ বাজারে আনা হয়েছে। বিভিন্ন জেলায় বিভিন্ন সংস্থার সেই সব দেশি মদ পাওয়া যাবে।

আফগারি দফতর সূত্রে জানা গিয়েছে যে, এই দফায় ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদ পাওয়া যাবে, এই সব মদের ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকার মধ্যে। উল্লেখ্য, সবথেকে কম ২৩ টাকায় মিলবে ‘গ্যালাক্সি জোশ’ ব্র্যান্ডের বাংলা।

প্রসঙ্গত, আগেই জানা গিয়েছিল যে, জঙ্গলমহলের মহুয়ার গন্ধ মেশানো বাংলা মদ আনতে চলেছে রাজ্যের আবগারি দফতর। সেই অনুযায়ী দরপত্র চাওয়া হয়েছিল। যাতে গরীব সুরাপ্রেমীরা চোলাই মদের বদলে, কম ঝুঁকির বাংলা মদের প্রতি আকৃষ্ট হন, তার জন্য সস্তায় বাংলা মদ তৈরির কথা বলা হয়েছিল সরকারি নির্দেশে। সেই মতো বিভিন্ন সংস্থা দরপত্র দেয় এবং অবশেষে রাজ্যের আফগারি দফতর ৪৯টি নতুন ব্র্যান্ডের দিশি মদের অনুমোদন দিয়েছে। আর এই ৪৯ টি দিশি মদ সস্তায় মিলবে।

রাজ্য আফগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, ২০২০ সালের শীতেই পাউচ প্যাকে মহুয়া-গন্ধ বাংলা মদ আনার পরিকল্পনা ছিল। তখন ঠিক হয়েছিল, পাউচ প্যাকে ২০ টাকায় বিক্রি হবে ২০০ মিলিলিটার বাংলা মদ। কিন্তু এ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় এবং কলকাতা হাইকোর্টে একটি মামলা হওয়ার কারণে বাংলা তৈরির দরপত্র ডেকে উৎপাদক বাছাই পর্ব শুরুর পরেও তা স্থগিত রাখা হয়। তবে, এবার সেটাই হল, একটু পরিবর্তন এনে।  দাম ৩০ টাকার মধ্যে রেখে প্লাস্টিকের বোতলে ৭০ ডিগ্রির দিশি মদ বিক্রি হবে সরকারি অনুমোদন প্রাপ্ত দোকান থেকে। এর পাশাপাশি আবগারি দফতর আশা করছে, এর ফলে রাজ্য বেআইনি চোলাই মদের ব্যবসা কমানো সম্ভব হবে এবং চোলাই মদে বিষক্রিয়ার মৃত্যুর মতো দুর্ভাগ্যজনক ঘটনা থেকেও রেহাই পাওয়া যাবে।

উল্লেখ্য, চোলাই মদের অবৈধ কারবার ঠেকাতে দাম নিয়ন্ত্রণ যে সবার আগে দরকার, তা বুঝেই আবগারি দফতর ৬০ ডিগ্রির বদলে ৭০ ডিগ্রির মদ বাজারে আনার পরিকল্পনা করে। অন্যদিকে, সেই সঙ্গে দিশি মদকে আকর্ষণীয় করে তুলতে মহুয়া ও অন্যান্য গন্ধ যোগ করার পরিকল্পনা করা হয়। সেই মতোই মঙ্গলবার থেকে চালু হয়েছে সস্তার ৪৯টি ব্র্যান্ড।

এই নতুন ব্র্যান্ডগুলির নামও দেওয়া হয়েছে বেশ আকর্ষণীয়। মহুয়ার গন্ধ মেশানো বলে যেমন ‘মহুল’ নামে দিশি মদ পাওয়া যাবে, তেমনই ২৮ টাকায় পাওয়া যাবে ‘ফার্স্ট ডোজ’ নামে একটি ব্র্যান্ড। করোনাকালে টিকার সঙ্গে মিলিয়েই এই নামকরণ বলে জানিয়েছেন আবগারি দফতরের এক কর্তা। এছাড়াও যে সব সস্তার ব্র্যান্ড যুক্ত হল, তার মধ্যে রয়েছে ‘বাজিগর’, ‘দিলরুবা’, ‘বিরাট’, ‘গ্লোবাস মহুয়া’, ‘বুলবুল’, ‘ঝুমুর’ ইত্যাদি নামের বিভিন্ন সস্তার দিশি। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই সব ব্র্যান্ডের মদ উৎপাদন ও বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।