প্লাস্টিকের বদলে মিলছে বই, ফুলের গাছ! অভিনব উদ্যোগে সামিল বর্ধমান বইমেলা

প্লাস্টিকের বদলে মিলছে বই, ফুলের গাছ! অভিনব উদ্যোগে সামিল বর্ধমান বইমেলা / নিজস্ব চিত্র
প্লাস্টিকের বদলে মিলছে বই, ফুলের গাছ! অভিনব উদ্যোগে সামিল বর্ধমান বইমেলা / নিজস্ব চিত্র

আপনি কি বইপ্রেমী? বই পড়তে খুব ভালোবাসেন? অথচ অনেক সময় অর্থের অভাবে ইচ্ছে থাকলেও পছন্দের বইগুলি ঘরে আনতে পারেন না? তাহলে আপনার জন্য রয়েছে দারুণ এক সুযোগ। এবার বিনামূল্যেই আপনি পেয়ে যেতে পারেন পছন্দের বই। তার জন্য লাগবে না কোনও অর্থ। শুধু শর্ত একটাই! বিনিময়ে দিতে হবে বর্জ্য প্লাস্টিক। তবে মিলবে সে বই। হ্যাঁ, এমনই এক অভিনব উদ্যোগে সামিল হয়েছে চলতি বছরের বর্ধমান বইমেলা।

পরিবেশ পরিচ্ছন্নতা বজায় রেখে সামাজিক সচেতনতা গড়ে তুলতে এই অভিনব উদ্যোগ নিয়েছে বর্ধমানেরই কিছু তরুণ-তরুণীর দল। পাল্লারোড পল্লিমঙ্গল সমিতি নামক একটি সংস্থার সঙ্গে যুক্ত তাঁরা। সেখানে সারাবছরই সামাজিক নানা কর্মকাণ্ড চলে। গত বছর লকডাউন এবং আমফানের সময়ও মাস্ক, স্যানিটাইজার এবং প্রয়োজনীয় জিনিস সরবরাহ করেছে তারা। এবার পরিবেশ রক্ষায় প্লাস্টিকের বদলে বইয়ের এই অনন্য প্রচেষ্টায় নিজেদের সামিল করেছে তারা।

বর্ধমান বইমেলা প্রাঙ্গণে ১০০ নং স্টলে রয়েছে এই সমিতির দলটি। সেখানেই ৫ কেজি প্লাস্টিক দিলে বদলে নতুন বই, ফুলের গাছ, মাস্ক, স্যানিটাইজার সহ নানা উপহার হাতে তুলে দিচ্ছেন তাঁরা। গত শুক্রবার থেকে শুরু হয়েছে এই মেলা। এর মধ্যেই বেশ কিছু মানুষ বর্জ্যের পরিবর্তে পেয়েছেন বই, ফুলের গাছ। সমিতির এক অন্যতম সদস্য সন্দীপন সরকার জানিয়েছেন, প্লাস্টিকমুক্ত সমাজ গড়ে তুলতেই তাদের এই উদ্যোগ। তিনি আশা রাখছেন সকলেই এগিয়ে আসবেন এই উদ্যোগে সামিল হতে। এছাড়াও তাঁদের এই প্রচেষ্টা মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতেও সক্ষম হবে বলে মনে করছেন তিনি।

আপনিও যদি ইচ্ছুক হন, আরও বিশদে জানার জন্য যোগাযোগ করতে পারেন 9679306135 নম্বরে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.