শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

Fact Check: 'কেন্দ্রের তরফে প্রতি মাসে বেকাররা পাবেন ৩৫০০ টাকা'! জেনে নিন এর সত্যতা

০২:৩৭ পিএম, অক্টোবর ২০, ২০২১

Fact Check: 'কেন্দ্রের তরফে প্রতি মাসে বেকাররা পাবেন ৩৫০০ টাকা'! জেনে নিন এর সত্যতা

'কেন্দ্রের তরফে প্রতি মাসে বেকাররা পেয়ে যাবেন ৩৫০০ টাকা। শুরু হয়ে গিয়েছে রেজিস্ট্রেশন। নীচের লিঙ্কে ক্লিক করে দ্রুত ফর্ম ফিল আপ করুন।' সম্প্রতি অধিকাংশ মানুষের মোবাইলে ছেয়ে গিয়েছে এই মেসেজ। অনেকে লিঙ্কটিতে ক্লিক করে ফর্ম ফিলাপের চেষ্টাও করেছেন। ঠিক কী লেখা রয়েছে সেই মেসেজে?

মেসেজটিতে লেখা, 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্পের জন্য প্রি-রেজিস্ট্রেশন চলছে। এই প্রকল্পের আওতায় সমস্ত বেকার যুবক-যুবতীদের মাসে ৩৫০০ টাকা দেওয়া হবে। প্রি-রেজিস্ট্রেশনের জন্য নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করে ফর্ম ফিল আপ করুন।' এমনকি ওই মেসেজের সঙ্গে এও দাবি করা হয়েছে যে, দশম শ্রেণি পাশ হলেই বেকারভাতার জন্য আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪০। ফর্ম ফিল আপ করতে কোনও টাকা লাগবে না। রেজিস্ট্রেশনের শেষ তারিখ হিসেবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে।

সত্য যাচাই-

কিন্তু বিষয়টি কি আদৌ সত্যি? বংনিউজ ২৪x৭ তথ্য যাচাই করে জেনেছে, এই তথ্য সম্পূর্ণই ভিত্তিহীন। কেন্দ্রের তরফে আদতে এরকম কোনও ঘোষণাই করা হয়নি। ওই লিঙ্কটিও ভুয়ো। সম্প্রতি এই বিষয়ে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী ট্যুইটার হ্যান্ডেল (@PIBFactCheck)-এর তরফে করা একটি পোস্ট সামনে এসেছে। তা থেকে জানা গিয়েছে, কেন্দ্র এমন কোনও প্রকল্প চালু করেনি। পিআইবি-র ট্যুইটারে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, 'ভাইরাল যে মেসেজে দাবি করা হচ্ছে যে, ভারত সরকার 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্প'-এর আওতায় বেকার যুবক-যুবতীদের মাসে ৩,৫০০ টাকা দেওয়া হবে। সেই মেসেজটি ভুয়ো। কেন্দ্রীয় সরকার এমন কোনও প্রকল্পের ঘোষণা করেনি।'

https://twitter.com/PIBFactCheck/status/1449338380475502592?t=RTubVqwyulaY3PH8vVY9tQ&s=19

পাশাপাশি বিষয়টি যে প্রতারণার চেষ্টাও হতে পারে তা নিয়ে জনসাধারণকে সতর্কও করা হয়েছে। ওই ভুয়ো লিঙ্কটিতে ক্লিক করা থেকে বিরত থাকার অনুরোধও জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী ট্যুইটার হ্যান্ডেল।