বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নতুন বছরে কি বন্ধ হবে ২০০০ টাকার নোট? ফিরবে ১০০০? বড় তথ্য জানাল কেন্দ্র সরকার

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০৩:২৬ পিএম | আপডেট: ডিসেম্বর ১৯, ২০২২, ০৯:২৬ পিএম

নতুন বছরে কি বন্ধ হবে ২০০০ টাকার নোট? ফিরবে ১০০০? বড় তথ্য জানাল কেন্দ্র সরকার
নতুন বছরে কি বন্ধ হবে ২০০০ টাকার নোট? ফিরবে ১০০০? বড় তথ্য জানাল কেন্দ্র সরকার / প্রতীকী ছবি

সম্প্রতি সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে যে নতুন বছরে  ২০০০ টাকার নোট বন্ধ করা হবে। সেই সঙ্গে ফিরতে চলেছে ১০০০ টাকার নতুন নোট। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিওতে দাবি করা হচ্ছে যে এক জানুয়ারী, ২০২৩ থেকে ১০০০ টাকার নোট ফিরে আসছে। এই দাবিতে এটাও বলা হচ্ছে যে এর সঙ্গে ২০০০ টাকার নোট ব্যাংকে ফেরত নেওয়া হবে। তবে এই দাবি কতটা সত্যি?

তথ্য যাচাই
বংনিউজ২৪ x ৭-এর তরফে তথ্য যাচাই করে দেখা হয়েছে, ওই ভিডিওগুলির দাবি সব ক‍‍`টাই ভুয়ো। কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ফ্যাক্ট চেক ‍‍`পিআইবি ফ্যাক্ট চেক‍‍`-এর তরফে ট্যুইটে জানানো হয়েছে, ২০১৮-১৯ এর পরে, ২০০০ টাকার নোট ছাপার জন্য কোনও নতুন ইন্ডেন্ট দেওয়া হয়নি।

এই মুহূর্তে ২০০০ টাকার নোট প্রত্যাহার এবং ১০০০ টাকার নোট ফের চালু করার কোনও পরিকল্পনা সরকারের নেই। সরকার ২০১৬ সালের নভেম্বরে ডিমনিটাইজেশনের পরে ১০০০ টাকার নোট বন্ধ করে দিয়েছিল। এর জায়গায়, RBI ২০০০ টাকার নতুন নোট চালু করেছিল।

পিআইবি ফ্যাক্ট চেকের একটি ট্যুইটে বলা হয়েছে যে এই দাবিটি ভুয়ো। এই ধরনের জাল এবং বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করার বিরুদ্ধে মানুষকে সতর্কও করা হয়েছে। ট্যুইটটি ১৬ ডিসেম্বর পিআইবি করেছে। বার্তায় আবার বলা হয়েছে যে ২০০০ টাকার নোট প্রত্যাহারের বিষয়ে সরকার কোনও সিদ্ধান্ত নেয়নি। এই ধরনের বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করতেও বারণ করেন তাঁরা।

সম্প্রতি, অর্থ মন্ত্রকের তরফে সংসদে একটি লিখিত প্রশ্নের জবাবে বলা হয়েছিল যে ২০১৮-১৯ সাল থেকে ২০০০ টাকার নোট ছাপানোর জন্য প্রেসগুলিতে কোনও নতুন ইন্ডেন্ট দেওয়া হয়নি। এর পাশাপাশি, জাল নোটের প্রচলন সম্পর্কে তথ্য দিয়ে, অর্থ মন্ত্রক রাজ্যসভায় উত্তর দিয়েছিল যে ২০২১-২২ আর্থিক বছরে ব্যাংকিং সিস্টেমে ২,৩০,৯৭১টি জাল নোট সনাক্ত করা হয়েছিল।