শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের

০২:৩৪ পিএম, নভেম্বর ২৩, ২০২১

২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের

তাঁর ব্যাট থেকে গত দু'বছর ধরে আসেনি কোনও শতরান। শেষ সেঞ্চুরি ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে প্রথম দিন রাতের টেস্টে। তারপর থেকে ব্যাটে নেই কোনও তিন অঙ্কের রান। বারবার হাফ সেঞ্চুরির গণ্ডি পেরোলেও শতরান যেন হাতছাড়াই রয়ে যাচ্ছে। আর এসবের জেরে গায়ে সেঁটে বসেছে 'ব্যর্থ' তকমাও! তবে গত দু'বছরে এই 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যানই কিন্তু তাবড়-তাবড় ব্যাটারকে লজ্জায় ফেলতে বাধ্য! ব্যাট থেকে শতরান না এলেও দু'বছরে এমন সব রেকর্ড গড়েছেন কিং কোহলি, যা এ কথায় নজরকাড়া। তাক লাগিয়ে দেবে পৃথিবীর যে কোনও দেশের যে কোনও ব্যাটারকেই।

[caption id="attachment_41026" align="alignnone" width="1280"]২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের ২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের[/caption]

২০১৯-এর সেই ইডেন টেস্টের পর থেকে টেস্ট, ওয়ান-ডে বা টি-২০, সব ফর্ম্যাট মিলিয়ে এতদিনে মোট ৫০টি ম্যাচ খেলে ফেলেছেন কোহলি। মোট ৫৯টি ইনিংস খেলে তাঁর সংগ্রহ ১৯৮৯ রান, গড় ৪০.৫৯। এই দু'বছরে কোহলির অর্ধ শতরানের সংখ্যা মোট ২০টি, যার মধ্যে সর্বোচ্চ ৯৪ নট আউট। সেঞ্চুরি না পেলেও গত দু'বছরে কোহলির রেকর্ডের মধ্যে রয়েছে প্রায় দুই হাজার রান, ৪০-র অধিক গড়ের সঙ্গে প্রায় তিন ম্যাচ অন্তর অর্ধশতরান। এখনও যা বহু কোনও ব্যাটারের কাছেই স্বপ্নের সমান! তাহলে কি আদপেই বিরাটকে ব্যর্থ বলা যায়? কিং কোহলির পরিসংখ্যান কিন্তু তাঁকে নিয়ে সমালোচনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে।

[caption id="attachment_41025" align="alignnone" width="1280"]২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের ২ বছর ধরে নেই সেঞ্চুরি! 'ব্যর্থ' কোহলির পরিসংখ্যান তবুও নজরকাড়া, লজ্জায় ফেলবে তাবড় ব্যাটারদের[/caption]

অন্যদিকে, ওয়ার্ক লোড এবং ক্যাপ্টেন্সির দায়িত্বের চাপ কমাতে সদ্যই টি-২০ ক্রিকেটের নেতৃত্ব ছেড়েছেন বিরাট। জাতীয় টি-২০ দলের নেতৃত্বের ব্যাটন উঠেছে রোহিত শর্মার হাতে। বহুদিন সেঞ্চুরির দেখা না পেলেও এবার কি হিটম্যানের ক্যাপ্টেন্সিতে নিজের পূর্বের ছন্দে ফিরতে পারবেন দেশের ১৮ নম্বর জার্সি ধারী? সে দিকে তাকিয়েই এখন ক্রীড়াপ্রেমীরা। যদিও টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়লেও টেস্ট এবং ওয়ানডে-র নেতৃত্ব এখনও কোহলিরই হাতে। তাই সেই দায়িত্ব পালনের পাশাপাশি ব্যাটিংয়েও তাঁকে স্বমহিমায় ফিরতেই হবে! এবং তা খুব শীঘ্রই। অন্তত এমন আশাতেই বুক বেঁধে রয়েছেন বিরাটানুরাগীরা।